ইসরায়েল নিয়ে এলো বিদ্যুৎ চালিত বিমান

নিউজ ডেস্ক:
আকাশপথে মানুষের যাতায়াত ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আনার উদ্দেশ্য নিয়েই যাত্রা শুরু করে বিদ্যুৎ চালিত বিমান নির্মাণকারী ইসরায়েলি স্টার্টআপ ইভিয়েশন। সিঙ্গাপুরের ধনকুবের রিচার্ড চ্যান্ডলার এর ব্যক্তিগত বিনিয়োগ প্রতিষ্ঠান ক্লেরমন্ট গ্রুপই এর সিংহভাগ অর্থের যোগানদাতা। ক্লেরমন্ট গ্রুপ ৭০ শতাংশ শেয়ারের বিনিময়ে ৭ কোটি ৬০ লক্ষ মার্কিন ডলার বিনিয়োগ করেছে এই স্টার্টআপে।

ইভিয়েশন এর ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যমতে তারা বর্তমানে অ্যালিস এবং অর্কা নামের দুধরনের বিদ্যুৎ চালিত বিমান নিয়ে কাজ করছে। অ্যালিস নয় আসনের বিমান। এর কার্বন নিঃসরণ শূন্যের কোঠায়। কম শব্দের এই বিমান একবার বৈদ্যুতিক চার্জ গ্রহণ করে ভূমি থেকে ১০,০০০ ফুট উচ্চতায় ২৬০ নটস (ঘন্টা প্রতি ২৯৯ মাইল) গতিবেগে ৬৫০ মাইল পর্যন্ত উড়ে যেতে পারে। অ্যালিস এর লেজে একটি এবং দুই ডানার প্রান্তে দুটি, সর্বমোট তিনটি প্রপেলার রয়েছে যা এর নিখুঁত উড্ডয়নে সহায়তা করে। এর দৈর্ঘ্য ১২.২ মিটার এবং ডানার মোট বিস্তার ১৬.১৩ মিটার।

সম্প্রতি অনুষ্ঠিত ৫৩ তম আন্তর্জাতিক প্যারিস এয়ার শোতে ইভিয়েশন ঘোষণা করেছে যে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিমান সংস্থা ‘কেপ এয়ার’ এই মডেলের বৈদ্যুতিক বিমান কেনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। প্রতিটি বিমানের বিক্রয় মূল্য হবে প্রায় ৪০ লক্ষ মার্কিন ডলার এবং ২০২২ সালের ভিতরেই বিমানগুলো হস্তান্তর করা সম্ভপর হবে।

অপরদিকে ইভিয়েশন এর অর্কা বিমান স্বয়ংক্রিয়ভাবে টেকঅফ এবং ল্যান্ডিং করতে সক্ষম। মডিউলার ডিজাইন সম্পন্ন এই বিমানের যন্ত্রাংশ খুব সহজেই অদল বদল করা যায়। বহুবিধ কাজে ব্যবহার উপযোগী এই বিমান দূর থেকে নিয়ন্ত্রণ করা যায়। এর অপারেশন এবং রক্ষণাবেক্ষণ খরচ খুবই কম। এর দৈর্ঘ্য ৩ মিটার এবং ডানার মোট বিস্তার ৪.৫ মিটার।

ইভিয়েশন এর কর্তৃপক্ষ প্যারিস এয়ার শোতে অ্যালিস বিমানের ব্যবহার উপযোগী প্রোটোটাইপ প্রদর্শন করেন। এর প্রধান নির্বাহী ওমর বার ইয়োহে গত মঙ্গলবার এই প্রদর্শনীতে সাংবাদিকদের প্রেস ব্রিফিংকালে অ্যালিস বিমান সম্পর্কে বলেন, “এই বিমানটি সম্ভবত ভবিষ্যতের এমন নয়। এটা এখানেই আছে, প্রস্তুত এবং অপেক্ষা করছে।” প্রায় আড়াই বছরে নির্মিত এই বিমানটি তৈরি করতে ২১টি দেশের ১৬৪টি সরবরাহকারী প্রতিষ্ঠান সহযোগিতা করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, হানিওয়েল যারা এর ফ্লাইট কন্ট্রোল কম্পিউটার সিস্টেম সরবরাহ করেছে, সিমেন্স এবং ম্যাগ্নিএক্স বৈদ্যুতিক মোটর এবং এর সাথে সংশ্লিষ্ট যন্ত্রাংশ সরবরাহ করেছে।

আরও সংবাদ
error: You are under arrest !!