সিলেটসহ সারাদেশে তৃণমূল নেতাকর্মীদের প্রযুক্তির প্রশিক্ষণ দেবে আওয়ামী লীগ

 

তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের দলীয় কার্যক্রমে পুরোমাত্রায় সক্রিয় করা এবং ডিজিটাল প্ল্যাটফর্মে কর্মদক্ষতা বাড়াতে নতুন পরিকল্পনা গ্রহণ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এর অংশ হিসেবে প্রথমেই বিভাগীয় পর্যায়ে নেতাকর্মীদের প্রযুক্তিগত প্রশিক্ষণ দেবে দলটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি।

আগামী ৬ অক্টোবর ঢাকায় বিভাগীয় কর্মশালা উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হচ্ছে এ উদ্যোগ। এর আগে নির্বাচন সংক্রান্ত বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির উদ্যোগে প্রশিক্ষণ কর্মসূচি পরিচালিত হলেও তৃণমূলের জন্য প্রযুক্তিগত এমন বড় পরিসরের কর্মশালা এবারই প্রথম।

এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠানে সহযোগিতা করবে গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)।

২০১৭ সালে সংসদ সদস্যদের সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় করতে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছিল আওয়ামী লীগ। তবে ওই কর্মশালায় শুধুমাত্র সংসদ সদস্যরা অংশগ্রহণ করেছিলেন। আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে তরুণদের নিয়ে সিআরআই আয়োজিত মতবিনিময় সভায় উঠে এসেছিল তৃণমূলের নেতাকর্মীদের প্রযুক্তিগত প্রশিক্ষণের প্রয়োজনীয়তার কথা। তাই এবার সরাসরি তৃণমূলের নেতাকর্মীদের প্রশিক্ষণ দেয়া হবে।

এ বিষয়ে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সূত্রে জানা গেছে, প্রথম পর্যায়ে ঢাকাসহ দেশের আট বিভাগীয় শহরে কর্মশালার আয়োজন করা হবে। এতে উপজেলা ও জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদকদের আমন্ত্রণ জানানো হবে। তাদের পাশাপাশি অন্যান্য নেতারা কর্মশালায় অংশ নিতে পারবেন।

‘কর্মদক্ষতা বৃদ্ধিতে সামাজিক যোগাযোগ মাধ্যম’ শীর্ষক বিভাগীয় কর্মশালার ঢাকা পর্ব শুরু হবে আগামী ৬ অক্টোবর। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে ঢাকা পর্বের কর্মশালা ও প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করবেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

প্রশিক্ষণ বিষয়ে করণীয় নির্ধারণে সম্প্রতি আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আইইবি’র সভাপতি প্রকৌশলী মো. আবদুস সবুরসহ সংশ্লিষ্ট নেতারা বৈঠক করেন।

প্রকৌশলী মো. আবদুস সবুর জানান, ঢাকা বিভাগ দিয়ে শুরু হয়ে পর্যায়ক্রমে চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ বিভাগে অনুষ্ঠিত হবে প্রযুক্তিগত প্রশিক্ষণ।

সিআরআই এর সহযোগী সমন্বয়ক তন্ময় আহমেদ জানান, কর্মশালায় ই-মেইল পরিচালনা থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। একই সঙ্গে ভবিষ্যতে দলীয় সব কর্মকাণ্ডে যাতে প্রযুক্তির ব্যবহার থাকে সে বিষয়েও উৎসাহিত করা হবে। বিশেষ করে অনলাইনে দলীয় সদস্যদের তথ্যভাণ্ডার সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এ প্রযুক্তি প্রশিক্ষণ।

আরও সংবাদ