ইলিয়াস কাঞ্চনকে অসম্মান, চলচ্চিত্রের ১৮ সংগঠনের মানববন্ধন কাল

ছবি: সংগৃহীত
ইলিয়াস কাঞ্চনের নিরাপদ সড়কের আন্দোলনকে সমর্থন করে এবং তাকে অসম্মান করার প্রতিবাদে মানববন্ধের ডাক দিয়েছে চলচ্চিত্রসংশ্লিষ্ট ১৮টি সংগঠন। আগামীকাল সোমবার দুপুর ১২টায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) সামনের সড়কে মানববন্ধন করবে চলচ্চিত্রসংশ্লিষ্ট সংগঠনগুলো।

মানববন্ধনের ডাক দেওয়া সংগঠনগুলোর মধ্যে রয়েছে, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি, চলচ্চিত্র পরিচালক, শিল্পী সমিতি, নৃত্যশিল্পী সমিতি, চিত্রগ্রাহক সমিতি, ভাই ভাই সঞ্চয় গোষ্ঠী, সহকারী পরিচালক সমিতি ও মেকআপম্যান সমিতি, লেখক সমিতিসহ চলচ্চিত্রের বেশ কিছু সংগঠন।

১৯৯৩ সালের ২২ অক্টোবর মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় স্ত্রী জাহানারাকে হারিয়ে ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলন শুরু করেন চলচিত্রের জনপ্রিয় অভিনেতা ইলিয়াস কাঞ্চন। সড়ক দুর্ঘটনা রোধে ২৬ বছর ধরে সংগঠনটি নিয়ে কাজ করছেন তিনি। সম্প্রতি সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকর হলে ইলিয়াস কাঞ্চনকে অসম্মান করে নানা অপপ্রচার চালানো হয়। তবে, সামাজিক যোগাযোগমাধ্যমে ইলিয়াস কাঞ্চনের পাশেই রয়েছেন তার ভক্ত থেকে শুরু করে সাধারণ মানুষ।

এবার তার নিরাপদ সড়কের আন্দোলনকে সমর্থন করে তাকে অসম্মান করার প্রতিবাদে মানববন্ধন করার কথা জানাল চলচ্চিত্রসংশ্লিষ্ট সংগঠনগুলো।

এ প্রসঙ্গে পরিচালক সমিতির সাংগঠনিক সচিব কাবিরুল ইসলাম রানা (অপূর্ব-রানা) বলেন, ‘কাঞ্চন ভাই একজন জীবন্ত কিংবদন্তি। তিনি পরিচালক সমিতির উপদেষ্টা পরিষদের সদস্য। গত ২৬ বছর ধরে তিনি নিরাপদ সড়কের দাবিতে দেশের আনাচে কানাচে ছুটে বেড়িয়েছেন। তিনি ক্যারিয়ারের সর্বোচ্চ শেখরে থেকেও রাজ পথে নেমে এসেছিলেন দেশের সাধারণ মানুষকে সচেতন করতে। তার তাগিতে সরকার বুঝতে পেরে সড়কের নতুন আইন প্রণয়নে উদ্যোগ নেয়। কিন্তু পরিবহনের সংশ্লিষ্ট অনেকে এটা মানতে চাইছেন না।’

সম্প্রতি কেউ কেউ ইলিয়াস কাঞ্চনের সারা জীবনের গড়ে তোলা মানসম্মান নষ্ট করার জন্য পাঁয়তারা করছেন অভিযোগ করে কাবিরুল ইসলাম রানা আরও বলেন, ‘আমরা তা হতে দেবো না। নতুন পরিবহন আইনের সমর্থন করছি এবং পাশাপাশি কাঞ্চন ভাইয়ের পাশে আছি। ভবিষ্যতেও তার নিরাপদ সড়ক চাইয়ের সঙ্গে আমরা থাকব। কাঞ্চন ভাইকে অসম্মান করার প্রতিবাদে চলচ্চিত্রের ১৮ সংগঠন নিয়ে আমরা মানববন্ধনের ডাক দিয়েছি।’

আরও সংবাদ
error: You are under arrest !!