বিশ্বকাপের মাঝেই গ্রেপ্তার ইরানের সাবেক ফুটবলার

চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে জাতীয় সঙ্গীত গাননি ইরানের ফুটবলাররা। সেই রেশ আছড়ে পড়েছে দেশটিতে। ইরানি সরকারের বিরুদ্ধে সোচ্চার হওয়ায় সাবেক ফুটবলার ভোরিয়া ঘাফৌরিকে গ্রেপ্তার করেছে নিরাপত্তা বাহিনী। আলজাজিরার এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

গত বিশ্বকাপে ইরান দলে ছিলেন ভোরিয়া। তবে এবার জায়গা পাননি তিনি। কিন্তু দেশটির ঘরোয়া লিগে নিয়মিত খেলেন অভিজ্ঞ এ ফুটবলার।

ইরান সরকার স্পষ্ট জানিয়েছে, ভোরিয়ার মতো আর কেউ বিরোধিতা করলে তাদেরও গ্রেপ্তার করা হবে।

এখন ফুলাদ খুজেস্তানের হয়ে খেলেন ভোরিয়া। ক্লাবের অনুশীলনের পরই তাকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে ইরানে হিজাববিরোধী আন্দোলনে সমর্থন জানানো এবং দেশের বিরুদ্ধে কুৎসা রটানোর অভিযোগ আনা হয়েছে।

ভোরিয়া জাতিতে কুর্দিশ। সাম্প্রতিক সময়ে সেসব এলাকা থেকে অনেককে গ্রেপ্তার করা হয়েছে। গত সপ্তাহে কয়েকজনকে হত্যা করা হয়।

ইরানের প্রথম সারির ক্লাব এস্তেঘলালের অধিনায়ক ছিলেন ভোরিয়া। কিছুদিন আগে তার চুক্তি বাতিল হয়েছে। সেটাও সরকারের বিরুদ্ধে কথা বলার জন্য বলে চাউর হয়েছে।

ইরানে হিজাব-বিরোধী আন্দোলনে প্রকাশ্যে সমর্থন করেছেন ভোরিয়া। কুর্দিশ পোশাক পরে সোশ্যাল মিডিয়ায় ছবিও পোস্ট করেছেন। ধারণা করা হচ্ছে, এতেই চটেছে সরকার।

গত সোমবার ইংল্যান্ডের বিপক্ষে ইরানের ফুটবলাররা জাতীয় সঙ্গীতের সময় নীরব ছিলেন। এমনকি স্টেডিয়ামে অনেক সমর্থকও সেসময় চুপ ছিলেন।

গত সেপ্টেম্বরে মাহশা আমিনির মৃত্যুর পর ফুঁসছে ইরান। বিক্ষোভে ফেটে পড়েছেন হাজার হাজার মানুষ। আন্দোলন দমনে কঠোর হয়েছে সরকারও।ইতোমধ্যে কয়েকজনকে হত্যা করেছে রেভলিউশনারি গার্ড ফোর্স বলে অভিযোগ উঠেছে।

এশিয়াবিডি/ডেস্ক

আরও সংবাদ