অর্ধ শতাধিক মোবাইল ফোন উদ্ধার করেছে সাইবার সেফটি ফার্স্ট বাংলাদেশ

অর্ধ শতাধিক মোবাইল ফোন উদ্ধার করেছে সাইবার সেফটি ফার্স্ট বাংলাদেশ

বিভিন্ন সময়ে ছিনতাই ও চুরি হওয়ার ঘটনায় হারানো জিডির সূত্র ধরে গত দুই বছরে অর্ধ শতাধিক মোবাইল ফোন উদ্ধার করেছে সাইবার সেফটি ফার্স্ট বাংলাদেশ।

এবিষয়ে সাইবার সেফটি ফার্স্ট বাংলাদেশ এর সিইও ও সাইবার ক্রাইম ইনভেস্টিগেটর কে. বি খান বিজয় বলেন, হারানো বা ছিনতাই হওয়া ফোন ট্রাকিং সার্ভিস চালু করেছি আমরা ২০২২ সালের দিকে | সেই সময় থেকে আমাদের দক্ষ অফিসাররা অক্লান্ত পরিশ্রমে কাজ করে যাচ্ছেন ভুক্তভোগীদের সহায়তায়। নিকটস্থ থানায় জিডি করে সেই সুত্র ধরে আমরা IMEI নাম্বার অনুযায়ী ট্রাকিং শুরু করি।

তিনি আরো বলেন, আমাদের দ্বারা যতটুকু সম্ভব আমরা আইনকে এবং ভুক্তভোগীদের সহায়তা করে যাই। ফোন চুরি হলে বা হারিয়ে গেলে সেটা ট্রাকিং তখনই সম্ভব যখন উক্ত ডিভাইসে কোনো সিম ব্যাবহার করা শুরু হবে। তখনই IMEI Number সচল হবে। সেই পর্যন্ত ভুক্তভোগীদের ধৈর্য ধরতে হয়। বেশিরভাগ ফোনের IMEI পাল্টে ফেলে প্রতারকেরা তাই ফোন লোকেশন ট্রাকিং করাও সম্ভব হয়না অনেক সময়।

সাইবার সেফটি ফার্স্ট বাংলাদেশ এর সাইবার ইন্টেলিজেন্স ইউনিট এই ব্যাপারে সবসময় আইনকে সহযোগিতা করে যাচ্ছে ভবিষ্যতেও করে যাবে।

উল্লেখ্য, সাইবার সেফটি ফার্স্ট বাংলাদেশ একটি বেসরকারি সাইবার অপরাধ তদন্ত ইউনিট ও সামাজিক সংগঠন। যা ২০২২ সালে জাতীয় পর্যায়ে আরভী ফাউন্ডেশনের ‘হিরো এওয়ার্ড ২০২২’ অর্জন করেছে।

আরও সংবাদ