শাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার আবেদনের শেষ দিন আজ রবিবার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের ভর্তি পরীক্ষার আবেদনের শেষ দিন আজ।

আজ রোববার (৬ অক্টোবর) রাত ১২ টা পর্যন্ত চলবে আবেদন প্রক্রিয়া। দুইটি ইউনটে এই আবেদন শুরু হয়েছিল ১২ সেপ্টেম্বর থেকে।

এ বছর ‘A’ ও ‘B’ দুই ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে B ইউনিটকে B1 ও B2 সাব-ইউনিটে ভাগ করা হয়েছে। B1 সাব ইউনিটে আর্কিটেকচার বাদে বিজ্ঞানের সকল বিভাগ এবং B2 সাব ইউনিটে স্থাপত্যবিদ্যা বাদে বিজ্ঞানের সকল বিভাগ থাকবে। ‘A’ ইউনিটের বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখার শিক্ষার্থীরা এবং ‘B’ ইউনিটে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। A ও B1 ইউনিটে আবেদন ফরম মূল্য ৮৫০ টাকা এবং B2 সাব-ইউনিটের আবেদন ফরম মূল্য ৯৫০ টাকা। এই বছর নির্ধারিত সময়ের মধ্যে ইউনিট পরিবর্তন করা যাবে। ইউনিট পরিবর্তনের ক্ষেত্রে ৩০০ টাকা অতিরিক্ত প্রদান করতে হবে। শুধুমাত্র (admission.sust.edu) এই লিংকে গিয়ে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

২০১৮ অথবা ২০১৯ সালে অনুষ্ঠিত এইচ.এস.সি (সাধারণ ও কারিগরি)/আলিম/ডিপ্লোমা-ইন-কমার্স/সমমান এবং ২০১৬ অথবা ২০১৭ সালে অনুষ্ঠিত এস.এস.সি (সাধারণ ও কারিগরি)/দাখিল বা সমমান পরীক্ষাতে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ইউনিটে আবেদন করার জন্য এইচ.এস.সি/সমমান ও এস.এস.সি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৬.৫ থাকতে হবে। বি ইউনিটে আবেদন করার জন্য এইচ.এস.সি/সমমান ও এস.এস.সি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৭.০ থাকতে হবে এবং এইচ.এস.সি/সমমান পরীক্ষায় গণিতে ন্যূনতম জিপিএ ৩.৫ (এ লেভেলের ক্ষেত্রে বি গ্রেড) থাকতে হবে।

আবেদনে ইচ্ছুক বিদেশি নাগরিক কিংবা বিদেশে অধ্যয়ন করা দেশি নাগরিকদের ০৫ অক্টোবরের মধ্যে (admission.sust.edu) ওয়েবসাইটের মাধ্যমে প্রয়োজনীয় কাগজপত্রের কপি মূল্যায়নের জন্য আপলোড করতে হবে। মূল্যায়নের পর তাদের সার্টিফিকেট ভর্তির যোগ্যতার মানদণ্ডে সঠিক আছে কিনা তা জানানো হবে। যোগ্যতা অর্জনকারী বিদেশে অধ্যয়ন করা দেশি ছাত্র-ছাত্রীদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বিদেশি নাগরিকদের ভর্তির আবেদনের জন্য SAT Score ন্যূনতম ৮০০ থাকতে হবে। আবেদনকৃতদের মধ্য থেকে মেধার ভিত্তিতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে।

রিপোর্ট লেখা পর্যন্ত সর্বমোট ৬৫২৪৩ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এর মধ্যে ২৪৩৭৩ জন A ইউনিটে, ৩৮০৬১ জন B1 ইউনিটে এবং ২৮০৯ জন B2 ইউনিটে আবেদন করেছেন।

প্রসঙ্গত, ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। এর মধ্যে সকাল সাড়ে ৯টায় এ ইউনিট এবং বিকেল আড়াইটায় বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার আবেদনের বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের (admission.sust.edu) ওয়েবসাইট থেকে জানা যাবে।

আরও সংবাদ
error: You are under arrest !!