রোহিঙ্গা সঙ্কট নিয়ে ন্যাম মন্ত্রীদের সর্তক করলেন পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ন্যাম মন্ত্রীদের সর্তক করে বলেছেন, ‘আমরা যদি রোহিঙ্গা সঙ্কটের পুনরাবৃত্তি এবং মানবিক বির্পযয় দেখতে না চাই তবে আমাদের অবশ্যই অপরাধীদের জবাবদিহির মধ্যে নিয়ে আসতে হবে।
বুধবার (২৩ অক্টোবর) আজারবাইজানের বাকুতে ১৮ তম ন্যাম শীর্ষ সম্মেলনের প্রস্তুতিমূলক সভায় তিনি এসব কথা বলেন।
পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন ন্যামের গুরুত্ব অনুধাবন করে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে তাঁর আলজিয়ার্স শীর্ষ সম্মেলনে এই আন্দোলনে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।
পররাষ্ট্রমন্ত্রী তাঁর ভাষণে, কীভাবে বাংলাদেশের নীতি ন্যামের নীতিগুলির সাথে নিবিড়ভাবে প্রযোজ্য তা তুলে ধরেন। পাশাপাশি, সমৃদ্ধ বিশ্ব প্রতিষ্ঠায় তিনি বান্দুং নীতিমালার গুরুত্বের উপর জোর দেন। বাংলাদেশের উন্নয়নের গতিপথ, একটি অলৌকিক ঘটনা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে এটি সম্ভব হয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সঙ্কট সমাধানে প্রক্রিয়ায় মিয়ানমারের ভূমিকার বিষয়ে অসন্তুষ্টি প্রকাশ করে বলেন, উত্তর রাখাইন রাজ্যে অনুকূল পরিবেশ নিশ্চিতকরণ এবং রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার পরেও মিয়ানমার এখন পর্যন্ত কোন রোহিঙ্গাকে ফিরিয়ে নেয়নি।
উল্লেখ্য, ১২০ টি উন্নয়নশীল দেশের ফোরাম ‘নন এলাইন মুভমেন্ট’ (ন্যাম) বা জোট নিরপেক্ষ আন্দোলনের ১৮তম সম্মেলনটি আগামি ২৫ ও ২৬ অক্টোবর আজারবাইজানের রাজধানী বাকুর কংগ্রেস সেন্টারে অনুষ্ঠিত হবে। সম্মেলনে যোগ দিতে আগামীকাল বৃহস্পতিবার (২৪ অক্টোবর) চারদিনের সরকারি সফরে আজারবাইজানের রাজধানী বাকুর উদ্দেশ্যে রওনা দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও সংবাদ
error: You are under arrest !!