আল্লাহকে নিয়ে কটুক্তির প্রতিবাদে মানববন্ধন

 


সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ইসলাম বিরোধী কমেন্ট ও আল্লাহকে নিয়ে কটুক্তি করার প্রতিবাদে মানববন্ধন করেছে ময়মনসিংহ জেলার ধোবাউড়া উপজেলার ঘোষগাঁওয়ের মুসলিম জনতা।

রোববার (১৯ এপ্রিল) ঘোষগাঁও বাজারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। ঘোষগাঁয়ের শতাধিক তাওহীদি জনতা এই মানববন্ধনে অংশগ্রহণ করেন। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিকুজ্জামান সেখানে উপস্থিত হয়ে, দোষীদের শাস্তি দেওয়ার ব্যাপারে তাদেরকে আশ্বস্ত করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

এসময় তিনি উপস্থিত জনতাকে কোন রূপ বিশৃঙ্খলা সৃষ্টি না করার জন্য আহ্বান জানান।

জানাযায়, শনিবার (১৮ এপ্রিল) রাতে ব্রাহ্মণবাড়িয়ার একজন আলেমের জানাজায় অসংখ্য মানুষের উপস্থিতি নিয়ে সঞ্জয় দাস তার নিজের ফেসবুক আইডি থেকে একটি স্ট্যাটাস দেয়।

এই পোস্টের কমেন্টে আল্লাহর নামে কটুক্তি করে তৃতীয়া তেরেসা স্নাল নামে একজন গারো তরুণী। তৃতীয়া আল্লাহ সম্পর্কে আপত্তিকর মন্তব্য করার পাশাপাশি মুসলিমদের ‘রুঢ়ি আচাক’ বলে গালি দেয়। আর এতে সঞ্জয় দাস রিপ্লাই এর মাধ্যমে মজা করে। গারো ভাষার ‘রুঢ়ি আচাক’ শব্দের বাংলা অর্থ ‘বাঙালি/মুসলিম কুকুর’।

কয়েক ঘন্টার মধ্যে এ কমেন্ট ভাইরাল হয়ে গেলে এলাকার সাধারণ ধর্মপ্রাণ মানুষের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। পরিস্থিতি বুঝতে পেরে সঞ্জয় দাস পোস্টটি ডিলিট করে দেয়। কিন্তু এতক্ষণে অনেকেই পোস্ট ও কমেন্টের স্ক্রিনশট তুলে ফেসবুকে শেয়ার করে সঞ্জয় ও তৃতীয়ার শাস্তির দাবী জানায়। তোপের মুখে অভিযুক্ত দুজন ফেসবুক পোস্টের মাধ্যমে দুঃখ প্রকাশ করে।

এ বিষয়ে জানতে চাইলে ইউএনও রাফিকুজ্জামান বলেন, অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। পুলিশ তাদেরকে খুঁজছে।

পরে ধোবাউড়া থানার ওসি (তদন্ত) চাঁদ মিয়ার নেতৃত্বে পুলিশের একটি টিম কটুক্তিকারী গারো তরুণী তৃতীয়া তেরেসা স্লান কে আটক করে ধোবাউড়া থানায় নিয়ে যায়।

এ ব্যাপারে ওসি (তদন্ত) চাঁদ মিয়া বলেন, তৃতীয়াকে আটক করা হয়েছে। ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

এশিয়াবিডি/সৌরভ/কামরান

আরও সংবাদ