শাবির ল্যাবে হবে করোনা পরীক্ষা

করোনাভাইরাস শনাক্ত করতে নমুনা পরীক্ষা করা যাবে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরিতে। বিশ্ববিদ্যালয়ের দুটি ল্যাবের আরটি-পিসিআর মেশিনে প্রতিদিন কমপক্ষে ১০০ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব হবে।

মঙ্গলবার (১৪ এপ্রিল) সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, ‘সরকারের নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের ল্যাব প্রস্তুত করা হয়েছে। ল্যাবের প্রয়োজনীয় যন্ত্রপাতি ক্রয় ও কিট সংগ্রহের মাধ্যমে শেষ মুহূর্তের প্রস্তুতিও নেওয়া হচ্ছে। যারা নমুনা পরীক্ষা করবেন তাদের নিরাপত্তার জন্য স্বাস্থ্য বিভাগের কাছে পিপিইসহ সুরক্ষা সরঞ্জাম চাওয়া হয়েছে।’

তিনি আরো বলেন, ‘কোভিড-১৯ পরীক্ষায় আমাদের দক্ষ জনবল আছে। শুধু কিছু লজিস্টিক সাপোর্ট প্রয়োজন। এজন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), শিক্ষা মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। শাবির ল্যাবে কোনো রোগী আনা হবে না। শুধু স্যাম্পল এনে পরীক্ষা করা হবে।’

গত ৭ এপ্রিল সিলেট ওসমানী মেডিক্যাল কলেজে পিসিআর ল্যাবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। কলেজের মাইক্রোবায়োলজি ও ভাইরোলোজি বিভাগের একটি কক্ষে এ ল্যাব স্থাপন করা হয়েছে। যেখানে সিলেট বিভাগের চার জেলা থেকে সংগ্রহ করা নমুনা পরীক্ষা করা হচ্ছে। এই ল্যাবে একদিনে ৯৬ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব।

দেশে করোনা রোগী বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে পরীক্ষার জন্য প্রয়োজনীয় অবকাঠামোর মূল্যায়ন শেষে গত রোববার দেশের চারটি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে করোনা পরীক্ষায় সম্মতি দেয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। অন্য তিনটি বিশ্ববিদ্যালয় হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয় ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এশিয়াবিডি/ডেস্ক/সাইফ

আরও সংবাদ