সোস্যাল মিডিয়া ও সিলেটের বন্যা


কক্সবাজারে ১৭০ টাকার তেলাপিয়া ঈদে ১১০০টাকা দিয়ে খেয়েছি বলে আমি বলতে পারিনা চট্রগ্রামের মানুষ খারাপ।

কয়দিন আগেই এক ফ্রিলান্সার ভাই উনার নিজের অনেক কঠিন পরিস্থিতি থাকার পরে ও আমার থেকে ব্যাংক একাউন্ট নাম্বার নিয়ে সিলেটের জন্য সাহায্য পাঠিয়েছেন, চিটাগং থেকে অনেকেই এসেছেন বানবাসী মানুষের পাসে দাড়িয়েছেন।

তাহলে টুরিস্ট প্লেসের কিছু অসাধু ব্যাবসায়ীদের জন্য সারা চিটাগাং নিয়ে প্রশ্ন তুলতে হলে প্রথমে আমার বিবেক কে বিসর্জন হবে, তাই নয় কি?

সিএনজি পেছনে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের ব্যাগ রাখার পরে জ্যামের মধ্যে পেছনের কাপর কেটে আমার ব্যাগ নিয়ে যায়।
গাড়ির জানালার পাসে বসে কথা বলা ভাইটির ফোন নিয়ে যায়। যাত্রাবাড়ীর মোড়ে বোনের গলার চেন নিয়ে পালিয়ে যায় কেউ একজন রক্তাক্ত করে। এরকম শতশত অভিজ্ঞতার পরে ও আমি বলতে পারিনা ঢাকার মানুষ খারাপ। যদি খারাপ হতো তাহলে আজ কেনো তাদেরকে বানবাসী মানুষের পাশে দেখা যায়?

কুমিল্লায় পড়তে যাওয়া ভাতিজা টিউশন করতে মানা করায় অস্ত্র নিয়ে তাকে খুজতে থাকে মারার জন্য পাড়ার বড়ভাই। অত:পর কুমিল্লারই অন্য শুভাকাঙ্ক্ষীরা তাকে প্রটেকশন দিয়ে রাখে। এই কুমিল্লাতেই বার-বার বেড়াতে গেছি বন্ধুদের বাড়ি, তাদের আদর আপ্যায়ন আমি দেখেছি।

আজ কুমিল্লা থেকে ও ত্রান আসছে বানবাসী মানুষের কাছে। আমি কিভাবে বলবো কুমিল্লার মানুষ খারাপ?

নেত্রকোনা থেকে হাসের বাচ্ছা যখন অন্যরা কিনেছিলো ৩০০০টাকা প্রতি হাজার, আমি নতুন বলে সেই বাচ্ছা কিনতে হইছিলো ৮০০০ টাকায়।

ময়মনসিংহের অনেক ভাইবোন অনেক ফ্রিলান্সারদের সাথে পরিচিত, আমি তাদের ব্যবহার দেখেছি মাটির মানুষের মতো। এই ক্রান্তিলগ্নে অনেকেই নিরবে এগিয়ে এসেছেন বানবাসী মানুষের পাসে।

আমি কিভাবে বলবো ময়মনসিংহের মানুষ খারাপ?

কয়েক বছর আগে প্রবাসে থাকা বরিশালের এক দালালের কাছে জিম্মি হয়ে নিকটাত্মীয়ের জন্য অনেক টাকা দাবি করে এবং দিতে বাধ্য করে।

কিন্তু ২০০৫ এর দিকে যখন ঢাকা নতুন গেছি মোবাইল টেকনোলজির কাজ শিখতে তখন ভোলার এক বন্ধু যার সাথে ইয়াহু চ্যাটরূম থেকে পরিচয়। নিজের স্ত্রীর ডেলিভারির মতো গুরুত্বপূর্ণ বিষয় গুপন রেখে আমাকে বাসা থেকে ট্রেনিং সেন্টারে পৌছে দিতো, কোনো জায়গায় রাস্তা ভুল করলে নিজে এসে গন্তব্যে পৌঁছে দিতো অথচ কখনো তার নিজের অসুবিধার কথা জানায়নি, অনেক পরে জেনেছিলাম।

আমি বলতে পারি বরিশালের মানুষ খারাপ?

এরকম লক্ষকোটি অভিজ্ঞতা নেই আপনাদের দেশের বিভিন্ন জায়গায়? নাকি সারা দেশে আর কোনো জায়গায় জেল থানা নেই খারাপ মানুষ নেই বলে?

ফারাজ ভাই যখন নিজ এলাকায় বিভিন্ন জায়গার অবাধ্য ছেলেদের কে শাসন করে মা বাবার কোলে ফিরিয়ে দেন, ঐ এলাকায় ফারাজ ভাইয়ের মতো জনদরদি থাকতে কেউ কিভাবে পারবে ফারাজ ভাইয়ের এলাকার মানুষ অবাধ্য?

তাহলে সিলেটে যখন কিছু অসাধু অশিক্ষিত ড্রাইভার, নৌকার মাঝি বা ব্যাবসায়ীরা কারোর কাছে নিয়মের অতিরিক্ত মূল্য দাবি করছে,
আপনারা জনগন কিভাবে বলেন সিলেটের মানুষ খারাপ?

আমি তো আমার বিবেক কে বিসর্জন দেইনি, কিন্তু আপনারা কিভাবে দিতে পারেন?

যাইহোক, যারা বর্তমান সিচুয়েশনে এই অতিরিক্ত ভারা বা রাহাজানির পাল্লায় পড়েছেন। আপনাদের কাছে অনুরোধ, এই বিষয়গুলো নিয়ে লোকাল ভলান্টিয়ার যারা আছেন (সাব্যস্তদের) তাদের সাথে কথা বলুন। কয়েকদিন আগেও পুলিশ কয়েকজনকে শায়েস্তা করে জরিমানা করেছে।

যে অসাধু সে অসাধুই, তার বিরুদ্ধে একশনে না গেলে সে ঠিক হবার নয়। আপনাদের এটা ভেবে ভয় পাচ্ছেন যে প্রতিবাদ করলে পরের দিন ঐ মাঝিকে পাওয়া যাবে না? আপনারা না সাহস নিয়ে বানবাসীর পাসে দাঁড়াইছেন? আরে ভাই, বিভিন্ন গ্রুপে পোস্ট করে দেখেন আপনাদের জন্য নৌকা ব্যবস্থা নিমিষেই হয়ে যাবে।

কেনো, নতুন স্বেচ্ছাসেবী যারা আসছেন তারা পোস্ট করে পাচ্ছেন না? আর আপনারা তো অনেকেই সেলিব্রিটি, আপনারা পোস্ট করলে আরো সহজে পাওয়ার কথা।

তাই সোস্যাল মিডিয়ায় মন্তব্য আর আক্ষেপ করে পোস্ট না করে এর প্রতিকার চেয়ে পোস্ট করুন। কারন আপনাদের বিগত পোষ্ট গুলোর কারনে পাবলিক গালি দিচ্ছে আমাদের সিলেটকে নিয়ে।

ভালোবাসা বিলাতে আসছেন কিন্তু প্রতিহিংসা জাগছে মানুষের মনে। কেউ সিলেটি কে নিয়ে গালি দিচ্ছে, কেউ সেই গালির বদলা পালটা গালি দিচ্ছে। এগুলো কেনো হচ্ছে? আর এগুলো না হয়ে যদি সমাধান হয়, তবে সেটা কি ভালো ছিলো না?

নিজেদের পোস্ট গুলোর কমেন্টে চোখ বুলান। বুঝতে পারবেন আপনাদের কথাগুলোই জনগন কীভাবে নিচ্ছে। ভুল ত্রুটি ক্ষমা করবেন।

লেখকঃ
মোহাম্মদ রুহেল আহমদ
ফ্রিল্যান্সার, ‍সিলেট।

আরও সংবাদ