জাপান কে হারিয়ে দিলো কোস্টারিকা

সৌদি আরব, জাপান, ইরানের পর জায়ান্ট বধের উৎসবে যোগ দিলো মরক্কো। ফিফা র‌্যাঙ্কিংয়ে ২ নম্বরে থাকা বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়ে দিয়েছে আফ্রিকার দেশটি। নিজেদের ষষ্ঠ বিশ্বকাপে এটি মরক্কোর মাত্র তৃতীয় জয়। এর আগে ১৯৮৬তে পর্তুগাল এবং ১৯৯৮ সালের আসরে স্কটল্যান্ডকে হারিয়েছিল তারা।

আগের ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে সমান তালে লড়াই করে গোলশূন্য ড্র করেছিল র‌্যাঙ্কিংয়ের ২২ নম্বর দল মরক্কো। বেলজিয়ামের সঙ্গে দ্বিতীয়ার্ধে চমক দেখায় ওয়ালিদ রেগ্রাগুইয়ের শিষ্যরা। ৭৩তম মিনিটে ফ্রি-কিক থেকে প্রথম গোলটি করেন আব্দেলহামিদ সাবিরি। এরপর যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে (৯০+২) হাকিম জিয়েশের অ্যাসিস্টে জাকারিয়া আবুখালাল করেন দ্বিতীয় গোল।

এ নিয়ে বিশ্বকাপে টানা তিন ম্যাচে অপরাজিত মরক্কো। গতবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে স্পেনের সঙ্গে ২-২ গোলে ড্র করেছিলেন জিয়েশ-হাকিমিরা। কানাডার বিপক্ষে শেষ ম্যাচে হার এড়াতে পারলে ১৯৮৬’র স্মৃতি ফেরাবে মরক্কো। সেবার গ্রুপ পর্বে তিন ম্যাচের দুটিতে ড্র ও একটিতে জিতে শেষ ষোলোতে ওঠে মরক্কো।

বিশ্বকাপে ওটাই মরক্কোর প্রথম ও শেষবারের মতো দ্বিতীয় রাউন্ডে খেলা। দীর্ঘদিনের আক্ষেপ ঘুচানোর সুযোগ এখন তাদের সামনে। দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপে শীর্ষে রয়েছে মরক্কো। সমান ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে বেলজিয়াম। আজ রাতে গ্রুপের অন্য ম্যাচে তৃতীয় স্থানে থাকা ক্রোয়েশিয়া মোকাবিলা করছে চার নম্বর দল কানাডার। এ এপর্যন্ত ২ গোলে এগিয়ে আছে ক্রোয়েশিয়া

এশিয়াবিডি/ডেস্ক

আরও সংবাদ