ভিসা ছাড়াই আটটি দেশে ভ্রমণ

অনেক গন্তব্যে বাসিন্দাদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি শিথিল করা হয়েছে, যাতে তারা বিশ্বজুড়ে লুকানো রত্নগুলি অন্বেষণ করতে পারে

আপনি কি আপনার পরবর্তী ছুটির জন্য অন্য দেশে ট্রিপ বুক করার কথা ভাবছেন, কিন্তু ভিসার জন্য আবেদন করার ঝামেলার মধ্য দিয়ে যেতে চান না?

অনেক গন্তব্য সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি শিথিল করেছে, যাতে তারা বিশ্বজুড়ে লুকানো রত্নগুলি অন্বেষণ করতে পারে। এর মধ্যে রয়েছে আগমন-অন-অ্যারাইভাল ভিসা প্রদান, বা প্রবেশের অনুমতির জন্য প্রয়োজনীয়তা সম্পূর্ণভাবে পরিত্যাগ করা।

এখানে আটটি দেশ রয়েছে যেখানে আমিরাতের বাসিন্দারা, তাদের পাসপোর্ট নির্বিশেষে, ভিসা ছাড়াই বা ভিসা-অন-অ্যারাইভাল পেয়ে যেতে পারেন:

1. জর্জিয়া
ইউরোপ এবং এশিয়ার সংযোগস্থলে অবস্থিত এই সুন্দর দেশটি UAE থেকে আসা পর্যটকদের জন্য একটি জনপ্রিয় গন্তব্য, যেখানে পাহাড়, কৃষ্ণ সাগরের সৈকত এবং ঐতিহাসিক শহরগুলি ঘুরে দেখার জন্য রয়েছে। রাজধানী তিবিলিসি, মাত্র সাড়ে তিন ঘন্টার ফ্লাইট দূরে, এবং এই অঞ্চলের অন্যান্য শহরের তুলনায় অপেক্ষাকৃত বেশি খরচ-কার্যকর ছুটির গন্তব্য তৈরি করে

সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের দেশে প্রবেশের জন্য ভিসার প্রয়োজন নেই এবং প্রবেশের অনুমতি ছাড়াই 90 দিন থাকতে পারেন।

2. উজবেকিস্তান
মধ্য এশিয়ার দেশ সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের আগমনের জন্য ভিসা দেয় এবং ভিসা ছাড়াই 30 দিন পর্যন্ত থাকার অনুমতি দেয়।

উজবেকিস্তানের জনপ্রিয় শহরগুলির মধ্যে রয়েছে রাজধানী তাসখন্দ, যেখানে বিখ্যাত তাসখন্দ টাওয়ার এবং ঐতিহাসিক জাদুঘর রয়েছে, সেইসাথে সমরকন্দ, যা ঐতিহাসিক সিল্ক রুটে অবস্থিত এবং সুন্দর মসজিদ ও সমাধির আবাসস্থল।

3. মালদ্বীপ
একটি সৈকত ছুটির দিন অভিনব? মালদ্বীপ একটি বিশ্ব-বিখ্যাত পর্যটন গন্তব্য যা সমস্ত দেশের ভ্রমণকারীদের জন্য 30 দিনের ভিসা-অন-অ্যারাইভাল দেয়।

শান্ত সমুদ্র সৈকত এবং নীল জল ছাড়াও, দেশটি তার মসজিদ, মাছের বাজার এবং প্রবাল প্রাচীরের জন্যও বিখ্যাত।

4. আজারবাইজান
ককেশাস অঞ্চলের আরেকটি দেশটি রাজধানী বাকুর মধ্যযুগীয় প্রাচীর ঘেরা অভ্যন্তরীণ শহরের জন্য বিখ্যাত।

সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা ভিসা-অন-অ্যারাইভাল পেতে পারেন, যা ইস্যু করার তারিখ থেকে এক মাসের জন্য বৈধ। যাইহোক, যদি আপনি 15 দিনের বেশি থাকার পরিকল্পনা করছেন, তাহলে আপনাকে অবশ্যই স্টেট মাইগ্রেশন সার্ভিসে একটি নিবন্ধন পেতে হবে। সরকারী ওয়েবসাইট অনুসারে, দেশের আপনার হোটেল আপনাকে এটি করতে সহায়তা করতে পারে।

5. কেনিয়া
2023 সালে, কেনিয়া ঘোষণা করেছিল যে 2024 সালের জানুয়ারি থেকে বিশ্বজুড়ে দর্শকদের আর ভিসার প্রয়োজন হবে না।

পর্যটন শিল্প আফ্রিকান দেশের অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, ভারত মহাসাগরের উপকূলরেখা বরাবর সমুদ্র সৈকত ছুটির অফার এবং অভ্যন্তরীণ বন্যপ্রাণী সাফারি।

6. সেশেলস
ভারত মহাসাগরের দ্বীপপুঞ্জের দেশটি বেশিরভাগ জাতীয়তার জন্য ভিসা-মুক্ত। ভ্রমণকারীদের দেশে আগমনের সময় কেবল একটি এন্ট্রি পারমিট জারি করা হয়, যদি তারা বৈধ ভ্রমণ নথি এবং একটি ফিরতি বা পরবর্তী টিকিট দেখাতে পারে।

এটি তার আদিম সমুদ্র সৈকত, প্রবাল প্রাচীর এবং বন্যপ্রাণী – দৈত্য কচ্ছপ সহ বিখ্যাত।

7. নেপাল
হিমালয়ে অবস্থিত এই দেশটি সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের জন্য ভিসা-অন-অ্যারাইভাল অফার করে। বিশ্বের সবচেয়ে উঁচু পর্বত, মাউন্ট এভারেস্টের বাড়ি হওয়ার পাশাপাশি, দেশটিতে অনেক সুন্দর বৌদ্ধ এবং হিন্দু মন্দির রয়েছে। এটি প্রশান্তির পথ, সুস্বাদু রাস্তার খাবার এবং আতিথেয়তার জন্যও সুপরিচিত।

8. আর্মেনিয়া
একটি বৈধ এমিরেটস আইডি সহ 50 টিরও বেশি দেশের (মিশর, ভারত, ইরাক, মরক্কো, ফিলিপাইন সহ) নাগরিকরা আর্মেনিয়ায় আগমনের জন্য ভিসা পেতে পারেন।

অত্যাশ্চর্য দেশটিতে বেশ কয়েকটি লুকানো রত্ন রয়েছে এবং প্রাকৃতিক যাত্রাপথের গর্ব রয়েছে। শীতল তাপমাত্রা মরুভূমির তাপ থেকে সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের একটি চমৎকার বিরতি দেয়।

প্রাচীন মঠ এবং ঐতিহাসিক স্থানগুলির সাথে দেশটির একটি সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যও রয়েছে

আরও সংবাদ