আট দাবি নিয়ে শাহবাগে সনাতন ধর্মাবলম্বীরা

আজ (১০ আগস্ট) বিকেল ৩টায় রাজধানীর বিভিন্ন যায়গা থেকে ৮ দফা দাবি নিয়ে শাহাবাগ মোড়ে অবস্থান নেয় সনাতন ধর্মাবলম্বীরা।

তারা ‘আমার দেশ সবার দেশ, বাংলাদেশ বাংলাদেশ’, ‘ধর্ম হোক যার যার, রাষ্ট্র হোক সবার’, ‘আমার মাটি আমার মা, বাংলাদেশ ছাড়ব না’ এমন স্লোগানে উত্তাল করছে শাহবাগ প্রাঙ্গন।

সনাতন ধর্মাবলম্বীদের ৮ দাবি হলো:

১. সংখ্যালঘু নির্যাতনের বিচারের জন্য দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করে দোষীদের দ্রততম সময়ের মধ্যে উপযুক্ত শাস্তি, ক্ষতিগ্রস্তদের যথোপযুক্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।

২.অনতিবিলম্বে ‘সংখ্যালঘু সুরক্ষা আইন’ প্রণয়ন করতে হবে।

৩.‘সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয়’ গঠন করতে হবে।

৪. হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টকে হিন্দু ফাউন্ডেশনে উন্নীত করতে হবে। পাশাপাশি বৌদ্ধ ও খ্রিষ্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টকেও ফাউন্ডেশনে উন্নীত করতে হবে।

৫. ‘দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার ও সংরক্ষণ আইন’ প্রণয়ন এবং ‘অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন’ যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে।

৬. প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে সংখ্যালঘুদের জন্য উপাসনালয় নির্মাণ এবং প্রতিটি হোস্টেলে প্রার্থনাকক্ষ বরাদ্দ করতে হবে।

৭.‘সংস্কৃত ও পালি শিক্ষা বোর্ড’ আধুনিকায়ন করতে হবে।

৮. শারদীয় দুর্গাপূজায় পাঁচ দিন ছুটি দিতে হবে।

আন্দোলন সম্পর্কে জানতে চাইলে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সিমি দাস গনমাধ্যমকে বলেন, এই দেশটা আমাদের সবার। আমি ঢাকায় থাকি বলে অনেকটা নিরাপদ। কিন্তু, আমার আত্মীয়-স্বজন যারা গ্রামে থাকে, তাদের ওপর প্রায়ই নির্যাতনের খবর পাই। এটা অত্যন্ত দুঃখজনক। আর একটা গোষ্ঠী সব সময় চায় আমাদেরকে ব্যবহার করে ফায়দা হাসিল করতে। আমাদের এই আট দফা দাবি অন্তর্বর্তীকালীন সরকারের মেনে নেওয়া উচিত।

রামকৃষ্ণ মিশন বাংলাদেশ, ঢাকার অনুসারী প্রফুল্ল চন্দ্র ভৌমিক রাইজিংবিডিকে বলেন, এবার সারাদেশে আমাদের ওপর কম-বেশি হামলা হয়েছে। এই দেশ আমাদের মা, এখানে জন্মগ্রহণ করছি, বাংলাদেশ ছেড়ে কোথাও যাবো না। অন্তর্বর্তীকালীন সরকারকে আমাদের ৮ দফা দাবি মেনে নিতে হবে।

 

আরও সংবাদ