নির্বাচনে অংশ নিতে পারবে গণসংহতি আন্দোলন

নির্বাচন কমিশন জোনায়েদ সাকির নেতৃত্বাধীন গণসংহতি আন্দোলনকে নিবন্ধন দিতে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে যে আপিল করেছিল তা প্রত্যাহারে আপিল বিভাগে আবেদন করা হয়েছে। আবেদনে বলা হয়, তারা আপিল মামলা পরিচালনা করতে আগ্রহী নয়। অর্থাৎ এখন হাইকোর্টের রায় অনুযায়ী গণসংহতি আন্দোলন নির্বাচন কমিশনের নিবন্ধন পাচ্ছে।

আজ (১০ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে জোনায়েদ সাকির উপস্থিতিতে গণসংহতি আন্দোলনের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া এ তথ্য জানান। তিনি বলেন, আমরা আশা করছি খুব দ্রুতই এখন গণসংহতি আন্দোলনকে নিবন্ধন দিয়ে প্রজ্ঞাপন জারি করবে ইসি।

এর আগে ২০২২ সালের ৬ জুন জোনায়েদ সাকির নেতৃত্বাধীন গণসংহতি আন্দোলনকে নিবন্ধন দিতে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আপিল করে নির্বাচন কমিশন (ইসি)। সেদিন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, গণসংহতি আন্দোলন ২০১৯ সালে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য আবেদন করলে নির্বাচন কমিশন সেই আবেদন নাকচ করে দেয়। নির্বাচন কমিশনের ওই আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট করা হয়। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট গণসংহতি আন্দোলনকে নিবন্ধন দিতে নির্দেশ দেন। ওই রায়ের বিরুদ্ধ ইসি আপিল দায়ের করে।

২০১৯ সালের ১১ গণসংহতি আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে নির্দেশ দেন হাইকোর্ট। ৩০ দিনের মধ্যে নির্বাচন কমিশনকে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

 

আরও সংবাদ