সিরিয়ায় তুর্কি অভিযানে রুশ সহায়তার আশ্বাস

 সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সন্ত্রাস বিরোধী অভিযানে সহায়তার আশ্বাস দিয়েছেনরুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার তার সঙ্গে বৈঠক শেষে এমনটাই দাবি করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।  তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি এই বৈঠকের পর আমাদের অপারেশ পিস স্প্রিংয়ের সামনে আরও বড় সুযোগ তৈরি হয়েছে।

সিরিয়ায় তুর্কি অভিযান নিয়ে পুতিনের সঙ্গে কথা বলতে রাশিয়া যান এরদোয়ান। ২২ অক্টোবর সোচিতে বৈঠকটি অনুষ্ঠিত হয়। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অন্যতম প্রধান মিত্র রাশিয়া। মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণায় হঠাৎ বিপাকে পড়ে যাওয়া কুর্দিরা শেষ পর্যন্ত রাশিয়ার মধ্যস্থতায় সিরিয়ার সরকারি বাহিনীর সহায়তা চেয়ে চুক্তি করেছে। যদিও কুর্দি নেতা জানিয়েছেন, তারা রাশিয়া ও সিরিয়ার ওপর আস্থা রাখতে পারছেন না।

এরদোয়ান বলছেন, রাশিয়া তাদের পাশে থাকার আশ্বাস দিয়েছে। পুতিন জানিয়েছেন সিরিয়ার উত্তরাঞ্চলের রাজনৈতিক বিভিন্ন দিকের ব্যাপারে তিনি অবগত। আর এরদোয়ানের সঙ্গে বৈঠক ফলপ্রসূ।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানায়, বৈঠকে দুই পক্ষের মথ্যে ১৪ অনুচ্ছেদের এক চুক্তি হয়েছে।

 সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিদের পক্ষে মোতায়েন মার্কিন সেনাদের গত সপ্তাহে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এরপর সিরিয়ার সীমান্ত এলাকায় সেনা সমাবেশ ঘটিয়ে কুর্দিদের ওপর হামলা শুরু করে তুরস্ক।

জাতিসংঘের তথ্য অনুসারে, তুরস্ক হামলা চালানোর পর সেখানে কয়েক ডজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। কমপক্ষে ১ লাখ ৬০ হাজার মানুষ এলাকা ছেড়ে পালিয়েছে।

আরও সংবাদ