পত্রিকার প্রথম পৃষ্ঠা ফাঁকা রেখে প্রতিবাদ

গণমাধ্যমের বিরুদ্ধে বিধিনিষেধের প্রতিবাদে বিরল প্রতিবাদ জানিয়েছে অস্ট্রেলিয়ার বেশিরভাগ পত্রপত্রিকা। এর মধ্যে প্রচলিত-স্বল্প পরিচিত পত্রিকাসহ রেডিও ও টেলিভিশনও রয়েছে। সরকারের বিধিনিষেধের প্রতিবাদে এসব পত্রিকা সোমবার তাদের প্রথম পৃষ্ঠা ‘ব্লাকআউট’ করে দিয়েছে।
এতে প্রথম পৃষ্ঠায় কিছু লেখা দিয়ে তা কালো করে দেওয়া হয়েছে। এর এককোণে সিল মেরে তাতে ইংরেজিতে লাল কালিতে লেখা রয়েছে ‘সিক্রেট’। রয়টার্স ও দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এই প্রচারণার নাম দেওয়া হয়েছে ‘রাইট টু নো কোয়ালিশন’ বা ‘জানার অধিকার বিষয়ক জোট’। এতে সমর্থন রয়েছে বিভিন্ন টেলিভিশন, রেডিও ও অনলাইন সংবাদ মাধ্যমগুলোর।

বিবিসি জানিয়েছে, এসব সংবাদ মাধ্যমের মধ্যে দ্য নিউজ করপোরেশন অস্ট্রেলিয়া এবং নাইন তাদের মাস্টহেড সরিয়ে সেখানে ব্লাকআউট টেক্সট বসিয়ে দিয়েছে। সেখানেও ব্যবহার করা হয়েছে লাল স্ট্যাম্প ‘সিক্রেট’। জাতীয় পর্যায়ে একটি ‘নিরাপত্তামূলক আইনে’র প্রতিবাদে এমনটা করা হয়েছে।

দেশটির সাংবাদিকরা বলছেন, এই আইনের মাধ্যমে তাদের রিপোর্টিংয়ের কণ্ঠরোধ করা হয়েছে এবং অস্ট্রেলিয়ায় গোপনীয়তার একটি সংস্কৃতি গড়ে উঠেছে।

তবে সরকার বলছে, এ আইনটি সাংবাদিকতায় অবাধ স্বাধীনতাকে সমর্থন করে। তবে কেউই আইনের ঊর্ধ্বে নয়। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, ‘অস্ট্রেলিয়ার গণতন্ত্রে গণমাধ্যমের স্বাধীনতার গুরুত্ব অনেক। তবে আইনের শাসন ধরে রাখতে হবে। সেটা আমার বা কোনো সাংবাদিক বা যে কারও জন্য প্রযোজ্য হতে পারে।’

আরও সংবাদ
error: You are under arrest !!