হংকংয়ে বিক্ষোভে পুলিশের গুলি নিহত ১

হংকংয়ে ছাত্র বিক্ষোভে আবারও সরাসরি গুলি চালিয়েছে পুলিশ।
সোমবার সকালে তীব্র বিক্ষোভের সময় একজনকে লক্ষ্য করে গুলি ছুড়তে দেখা যায় পুলিশকে।
ফেসবুক লাইভে দেখা যায়, পুলিশ কর্মকর্তা বন্দুক তাক করে আছেন। সামনে একজন মুখোশ পরা বিক্ষোভকারী। পুলিশ তার দিকে গুলি ছুড়ে।  ওই ছাত্র লুটিয়ে পড়ে।  সঙ্গে সঙ্গে পুলিশ আরও দুই রাউন্ড গুলি চালায়।  তবে সেগুলো কাউকে আঘাত করেছে কিনা তা ফুটেজে পরিস্কার নয়।
ফুটেজে দেখা যায়, গুলিবিদ্ধ বিক্ষোভকারী মাটিতে পড়ে আছে, চোখ খোলা ছিলো, তার চারপাশে রক্ত ছিলো।
জুনে হংকংয়ের বিক্ষোভ শুরু হওয়ার পর এটি তৃতীয়বারের মতো ঘটনা, যেখানে পুলিশ সরাসরি বিক্ষোভে গুলি চালাল। প্রথম ঘটনাটি ১ অক্টোবর, দ্বিতীয় ঘটনাটি ৪ অক্টোবর, যখন পুলিশ এক কিশোর বালকের পায়ে গুলি চালায়।

সোমবার সকালে এই গোলাগুলির ঘটনা ঘটে যখন বিক্ষুব্ধরা  সড়ক অবরোধ করার চেষ্টা করে।  সড়ক অবরোধ করার ফলে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ট্রেন ও মেট্রো রেল চলাচলও ব্যাহত হয়।
পুলিশ এক বিবৃতিতে তাদের বিরত থাকার আহ্বান জানায় এবং সতর্ক করে দেয।  কিন্তু বিক্ষোভকারীরা তাতে পাত্তা না দিয়ে আন্দোলন চালিয়ে যায়।
সর্বশেষ শহরজুড়ে সংঘর্ষ হওয়ার খবর পাওয়া গেছে।
পরিবহন বিশৃঙ্খলার কারণে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় তাদের ক্লাস বাতিল করেছে।
হংকংয়ে সর্বশেষ বিক্ষোভের ঘটনাটি ঘটে যখন  বিক্ষোভ চলাকালে পুলিশের ধাওয়ায় একটি পার্কিং লটের তৃতীয়তলা থেকে পড়ে যাওয়া এক ছাত্রের মৃত্যু হয়।
চীনের মূলভূখণ্ডে বন্দি প্রত্যর্পণ নিয়ে একটি প্রস্তাবিত বিল বাতিলের দাবিতে গত জুন মাসে হংকংয়ে আন্দোলন শুরু হয়েছিল। টানা আন্দোলনের মুখে ঐ বিল প্রথমে স্থগিত এবং পরে বাতিল ঘোষণা করা হলেও আন্দোলন থামেনি। বরং গণতন্ত্রপন্থি আন্দোলনকারীরা এখন হংকংয়ের চীনপন্থি সরকারের পদত্যাগ দাবি করছে। বৃহত্তর গণতান্ত্রিক মুক্তি এবং রাজনৈতিক জবাবদিহিতাও চাইছে তারা।

আরও সংবাদ
error: You are under arrest !!