ভারতে বাংলাদেশের নতুন হাইকমিশনার ইমরান, বাহরাইনে রাষ্ট্রদূত নজরুল


মোহাম্মদ ইমরান ও নজরুল ইসলাম। ছবি: সংগৃহীতসংযুক্ত

আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানকে সরকার দিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার পদে নিয়োগ দিয়েছে। প্রায় এক দশক পর বাংলাদেশের একজন পেশাদার কূটনীতিক ভারতে হাইকমিশনারের দায়িত্ব নিতে যাচ্ছেন।
এ ছাড়া সৌদি আরবের রিয়াদে বাংলাদেশের উপরাষ্ট্রদূত নজরুল ইসলামকে সরকার বাহরাইনে রাষ্ট্রদূত পদে নিয়োগ দিয়েছে। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় আলাদা বিজ্ঞপ্তিতে দুই দেশে নতুন দূত নিয়োগের তথ্য জানায়।

মোহাম্মদ ইমরান ভারতে সৈয়দ মোয়াজ্জেম আলীর স্থলাভিষিক্ত হচ্ছেন। সাবেক পররাষ্ট্রসচিব সৈয়দ মোয়াজ্জেম আলী ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে চুক্তিতে ভারতে হাইকমিশনারের দায়িত্ব পালন করে আসছিলেন। এর আগে ২০০৯ সাল থেকে ২০১৪ সালের মাঝামাঝি পর্যন্ত ভারতে বাংলাদেশের হাইকমিশনার ছিলেন সাবেক কূটনীতিক তারিক এ করিম। তিনিও চুক্তিতে নিয়োগ পেয়েছিলেন।

বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা মোহাম্মদ ইমরান ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। সংযুক্ত আরব আমিরাতের আগে তিনি উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার ছিলেন মোহাম্মদ ইমরান।
পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেওয়ার পর ঢাকায় বিভিন্ন পদে দায়িত্ব পালনের পাশাপাশি তিনি জেদ্দা, অটোয়া, বন ও বার্লিনের বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে কাজ করেছেন।
অন্যদিকে নজরুল ইসলাম বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত কে এম মমিনুর রহমানের স্থলাভিষিক্ত হবেন। নজরুল ইসলাম বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) ১৫তম ব্যাচের কর্মকর্তা। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর তিনি অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব নিউ ইংল্যান্ড থেকে পানিসম্পদ ব্যবস্থাপনায় পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

কূটনীতিক হিসেবে নজরুল ইসলাম বাংলাদেশের অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, লেবানন ও ইরাক মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

আরও সংবাদ
error: You are under arrest !!