প্রবাসীরা যে কারনে বিকাশে টাকা পাঠাতে আগ্রহী!

রেমিট্যান্স ব্যংকে গিয়ে পাঠানোর চেয়ে বিকাশের মাধ্যমে পাঠালে প্রবাসীদের অনেক সময় বেঁচে যায়৷ তাহলে কেনই-বা ঘন্টা দুই-এক সময় লস করে তারা ব্যাংকের মাধ্যমে পাঠাতে যাবে?

একটা বিষয় উপলব্ধি করলাম। যারাই এ বিষয় নিয়ে কথা বলছে তারা প্রবাসে মোটামুটি একটা পজিশনে রয়েছেন। আরাম আয়েশে দিনাতিপাত করছেন। যে কোনো দেশের প্রধান শহরে থাকছেন। এজন্যই তাদের ক্ষেত্রে ব্যাংকে বা এক্সচেঞ্জে গিয়ে টাকা পাঠানো সহজ বিষয়।

অন্যদিকে বেশিরভাগ সাধারণ প্রবাসীরা তাদের কোম্পানির ক্যাম্পে থাকেন। আর এই থাকার ক্যাম্প গুলো শহর থেকে একটু দূরেই থাকে স্বাভাবিক। কারন যে কোনো কোম্পানিই চায় খরচটা কিভাবে বাঁচানো যায়। সারাদিন বা সারারাত ডিউটি করার পর একজন সাধারণ প্রবাসীর হাতে কত সময়ই-বা থাকে। ১০ ঘন্টা ডিউটি হলে যাতায়াত সহ ১২ ঘন্টার উপরে চলে যায়। আবার ১২ ঘন্টা ডিউটি হলে ১৪ ঘন্টা চলে যায়৷ এরপর রান্নাবান্না, খাওয়াদাওয়া, নিত্যপ্রয়োজনীয় কিছু কাজ। এভাবেই বছরের পর বছর চলে যায়…

বিকাশের ক্ষেত্রে যতোই বলা হোক না কোনো বৈধ অবৈধ এর বিষয়। ঘুরিফিরি এই বিকাশই টাকা পাঠানোর সহজ মাধ্যম, প্রবাসীদের জন্য। সেকেন্ডের মধ্যে টাকা চলে যায় পরিবার পরিজনের হাতে। কারন এই টাকা পাঠাতে কেউ ঘন্টা খানিক সময় ব্যয় করবে না। আবার ব্যংকের মাধ্যমে টাকা পাঠালে বাড়িতে পৌঁছতে, হাতে পেতে পেতে ২/১ দিন সময় লেগে যায়।

আবার দেশের হিসেবে যদি বলা যায়, গ্রামের একজন মানুষ ব্যাংক থেকে টাকা তুলতে গেলেও কত ভোগান্তি। যেতে হবে উপজেলা বা জেলা শহরে। এরপর কাগজে বিস্তারিত বিষয়াবলী লিখে লাইনে দাড়াতে হয়। তারপর যদি দেখা যায় টাকা একাউন্টে আসে নাই এখনো। তখন কর্তব্যরত ক্যাশিয়ার বলবেল টাকা পেতে ২/১ দিন সময় লেগে যাবে। তখন গ্রামের একজন মানুষের কি রকম লাগবে! সত্যিই ভাবার বিষয়। আচ্ছা, নিজের ক্ষেত্রে যদি এরকম হয় তাহলে কেমন লাগবে? তখন একজন মানুষের সময় নষ্ট, অর্থ নষ্ট। ফের বাড়িতে গিয়ে প্রবাস থেকে যিনিই টাকা পাঠাইছেন উনাকে কল করে বলবেন টাকা তো পাইনি। আমার সারাটাদিন মাটি। তখন ঐ প্রবাসী বাড়তি টেনশনে পড়ে যাবেন…

তাহলে দেখেন বিকাশ বা যাই বলেন, মোবাইলে মোবাইলে টাকাটা যদি সেকেন্ডের সাথে দেশে পৌঁছে যায় তাহলে এই বাড়তি ভোগান্তির কোনো মানে আছে?

শেষ কথা- দেশের প্রতি, দেশের আইনের প্রতি সকল প্রবাসীর শ্রদ্ধা অবশ্যই রয়েছে। যেহেতু প্রবাসীদের ঘাম ঝরানো এই রেমিট্যান্স নিয়ে সকলের বড়াই। তাহলে কেন বৈধ পথে টাকা পাঠানোর মাধ্যম সহজ করা হবে না?

বিঃদ্রঃ বিকাশকে প্রমোট করছি, বিষয়টা এরকম নয়। শুধু সুবিধা, অসুবিধার কথা।

লেখকঃ প্রবাসী সাংবাদিক, সংযুক্ত আরব আমিরাত

আরও সংবাদ