লেবাননে করোনা ভাইরাসে ৪ জনের মৃত্যু


লেবাননে দিনে দিনে বেড়েই চলছে করোনা ভাইরাসের আক্রান্তে সংখ্যা। এপযর্ন্ত চার জনের মৃত্যু সহ আরও আক্রান্ত হয়ে হাসপাতালে কোয়ারেন্টাইনে আছেন ২৪৮ জন। শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস আদালত বন্ধ সহ বাতিল করা হয়েছে কয়েকটি আন্তর্জাতিক বিমান ফ্লাইট।

লেবাননে করোনা ভাইরাস (covid-19)এর ক্রমান্বয়ে অবনতির দিকে যাচ্ছে। আক্রান্তের হার প্রতিনিয়তই বৃদ্ধি পাচ্ছে। যার ফলে লেবানন সরকার সকলকে জরুরি কোনো কাজ ছাড়া নিজ নিজ বাসস্থান থেকে বেড় না হতে অনুরোধ করেছে লেবানন সরকার। এছাড়া লেবানন সকল শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক, ব্যবসা প্রতিষ্ঠান, বেসরকারী অফিস এবং সকল ধরনের গন জমায়েত বন্ধ ঘোষনা করেছে।

এদিকে, সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশটির নাগরিক ও বিভিন্ন প্রবাসী অপ্রয়োজনীয় কারণে ঘর থেকে বেড় হচ্ছে ও গনজমায়েতের কারনে করোনা ভাইরাস প্রতিরোধের বিঘ্ন ঘটাচ্ছে তাই সরকারি সিদ্ধান্ত কার্যকর করতে মাঠে নামানো হচ্ছে সেনাবাহিনী।

গতকাল শনিবার জাতির উদ্দেশ্য দেওয়া ভাষণে লেবাননের প্রধানমন্ত্রী হাসান ডিয়াব এসব কথা বলেন, তিনি এসময় আরও বলেন, সেনাবাহিনী অব্যন্তরীণ সুরক্ষা, জেনারেল সুরক্ষা এবং রাজ্যসুরক্ষাবাহিনীকে নির্দেশ দিয়েছি জনগনকে জরুরী প্রয়োজন না থাকলে ঘরে বসে থাকা এবং গনজমায়েত নিষিদ্ধ করার সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য অতিরিক্ত পরিকল্পনা প্রস্তুত ও অবিলম্বে কার্যকর করতে নির্দেশও দেন তিনি।

গত ২৪ ঘন্টায় লেবাননে ৬৭ জন নতুন আক্রান্তের বৃদ্ধি পাওয়া রাস্তায় সেনাবাহিনীর টহল সহ দেশে কারফিউ জারি সিদ্ধান্ত নেওয়া হয়। দেশে জনগনকে এই কারফিউ পালনে আহবান জানান তিনি। কারণ এই ক্রমবর্ধমান মহামারির সাথে সরকার একা মোকাবেলা করা সম্ভব নয় বলে ও তিনি জানান। তিনি বিভিন্ন সরকারি, বেসরকারি কর্তৃপক্ষকে এই করোনাভাইরাস মোকাবেলায় সরকারি-বেসরকারি হাসপাতাল শনাক্ত করতেও আহবান করেন।

এশিয়াবিডি/হেলাল/কামরান

আরও সংবাদ