মজুরি বৃদ্ধির দাবিতে চা বাগানে শ্রমিকদের কর্মবিরতি


চা বাগানের শ্রমিকরা মজুরি বৃদ্ধির দাবিতে দুইদিন থেকে কর্মবিরতি পালন করছে। ১০২ টাকা থেকে ১৫০ টাকায় মুজুরি বৃদ্ধির দাবীতে কর্মবিরতি পালন করছে।

লংলাভ্যালীসহ সারাদেশের সাতটি ভ্যলীর চা বাগানের শ্রমিকরা মজুরি বৃদ্ধির দাবিতে এ কর্মবিরতি পালন করেছে। বুধবার ও বৃহস্পতিবার সকাল ৮টা থেকে সকাল ১০ ঘটিকা পর্যন্ত দু’ঘণ্টা লংলাভ্যালীর ৩৬টি বাগানের প্রায় সাড়ে ১৫ হাজার শ্রমিক কাজে যোগ দেয়নি।

সর্বশেষ গত দুই বছর ১০২ টাকা দৈনিক মজুরি (হাজিরার) চুক্তি হয়েছিল। এ মেয়াদ শেষ হওয়ার ২২ মাস পার হয়েছে। নতুন করে ১৫০ টাকা মজুরি (হাজিরা) বৃদ্ধি করে চুক্তি সম্পন্ন করার দাবিতে এ ধর্মঘট পালন করা হয়।

এ ধর্মঘটের সাথে একাত্মতা ঘোষণা করে রাজনগরের লংলাভ্যালীর ইটা, করিমপুর, উত্তরভাগ, মাথিউড়াসহ উপজলোর সকল চা বাগানের শ্রমিকরা ধর্মঘট পালন করেছে।

ধর্মঘটকালে তারা বাগানের ফ্যাক্টরির সামনে অবস্থান নেন। এ সময় মজুরি বৃদ্ধির দাবি জানিয়ে চা শ্রমিক নেতারা বিভিন্ন বক্তব্য দেন।

ইটা চা বাগানের শ্রমিকেরা বিক্ষোভ কালে বাগানের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে।

ইটা বাগানের পঞ্চায়েত সভাপতি নাসিম আহমদ বলেন, চুক্তির মেয়াদ শেষ হয়েছে দুই বছর হয়েগেলো কিন্তু এখনো মালিক পক্ষ কোন চুক্তিই করছে না। শ্রমিকদের মানবেতর জীবন যাপন করতে হচ্ছে।

আমাদের দাবী না মানা পর্যন্ত আমরা এক যোগে আন্দোলন চালিয়ে যাব।

এশিয়াবিডি/ডেস্ক/কেকে
আরও সংবাদ