কুলাউড়ায় একদিন ব্যাপি কুস্তি উৎসব অনুষ্ঠিত


মাথার ওপর বৃষ্টির আনাগোনা। তবু খেলা দেখতে হবে, শামিল হতে হবে আনন্দ উৎসবে। এমনি উৎসবের আমেজে মৌলভীবাজার জেলার কুলাউড়া থানার হিংগাজিয়া চা বাগানে অনুষ্ঠিত হয়েছে কুস্তি উৎসব। শুক্রবার(১৩ আগষ্ট) দুপুরে বিপুলসংখ্যক দর্শকের উপস্থিতিতে উৎসবের উদ্বোধন করেন অত্র বাগানের পন্ডিত বিপ্লব উপদ্ধায়। সন্ধার আগ পর্যন্ত চলে এই উৎসব।

জানাযায়, ভারতের উত্তর প্রদেশ, বিহার রাজ্যে যারা বসবাস করতো তারা বিভিন্ন সময় বাংলাদেশে এসে বাস করা শুরু করে। তারা তাদের ঐতিহ্যকে ধরে রাখার জন্য শত বছর ধরে এই কুস্তি উৎসব পালন করে আসছে। প্রতি বছর শ্রাবণ মাসে নাগপঞ্চমী তে কুস্তি উৎসব হয়। প্রতি বছরের ন্যায় এবারও এই কুস্তি উৎসব অনুষ্ঠিত হয়। এইদিনটিকে ঘিরে সারাদিন গ্রামের সবার ঘরে ঘরে ভালো রান্না হয়ে থাকে, খাওয়া-দাওয়া করে কুস্তির জন্য সমাবেশ হয়। এই কুস্তিকে জয় পাবার জন্য মাস খানেক আগ থেকেই নিজের শরিরের যত্ন নিতে শুরু করেন কুস্তিবাজরা।

এলাকাবাসীরা জানান, লড়াই ছাপিয়ে বন্ধুত্ব ছড়ায় এই কুস্তি। সর্বনিম্ন ১০ বছর থেকে ৫০ বছর বয়সের মধ্যে বিভিন্ন কেটাগরিতে ভাগ করে বিজয়ী ঘোষণা করা হয়ে থাকে।

পরাজিত এক কুস্তিবিদ বলেন, শত শত দর্শকের ভিড়ে নিজের হার দেখা অনেক খারাপ লাগে। তিনি আরও বলেন মর্দাঙ্গি দেখানো পুরো বছরে একবারই সুজুগ পাওয়া যায়। সেইটাতে সবাই বিজয়ী হতে চায়। আর যে এই কুস্তিতে জয়ী হয় সে আগামী ১ বছরের জন্য সবচেয়ে শক্তিশালী নির্বাচিত হয়ে থাকে।

বিজয়ী কুস্তিবিদ শ্রীকান্ত প্রজাপতি বলেন, আজকের দিনটার জন্য অনেক দিন ধরে অপেক্ষা করছিলাম। আজ আমার বয়সীদের মধ্যে জয়ী হয়ে ভালো লাগছে। এইদিন বয়স ভিক্তিতে জয়ী নির্বাচন করা হয়ে থাকে।

খেলায় অংশগ্রহণকারী শ্রাবন পাশি জানান, তিনি সিলেটে চাকরি করেন। এই দিনটার জন্য অফিস থেকে ছুটি নিয়ে উৎসবে সামিল হয়েছেন। পরিবার বন্ধুদেরকে নিয়ে আজ ভালোই একটা দিন পার করছেন।

উল্লেখ্য যে, কুস্তি ছাড়াও লং জাম্প, হাই জাম্প সহ ভার উত্তোলন খেলা অনুষ্ঠিত হয়।

এশিয়াবিডি/কেকে/শুভ

আরও সংবাদ