সিলেটের ৭১ ফ্রিল্যান্সারকে প্রধানমন্ত্রীর ল্যাপটপ উপহার!

সিলেটের ৭১ জন সফল ফ্রিল্যান্সারের মধ্যে মাননীয় প্রধান মন্ত্রীর উপহার(ল্যাপটপ) বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দুপুরে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত ‘ফ্রিল্যান্সিং আইডিয়া শেয়ারিং’ শীর্ষক সেমিনার ও সফল ফ্রিল্যান্সারদের মধ্যে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়।

সিলেট জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটির চেয়ারম্যান ডা তানজিবা রহমান এবং স্বাগত বক্তব্য রাখেন লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্প পরিচালক মো হুমায়ুন কবির।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম (পিএএ) বলেছেন, তথ্য প্রযুক্তিতে দক্ষ নতুন প্রজন্মই প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন এবং স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার মধ্য দিয়েই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা চান বাংলাদেশে কেউ চাকরির আশায় বসে থাকবেনা বরং চাকরি দেবে। তারা নিজেরাই নিজের বস হবে। তাই দক্ষ ফ্রিল্যান্সারের সংখ্যা বাড়াতে ২০১২ সাল থেকে ব্যাপক কার্যক্রম চলছে। ইতোমধ্যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে ৫৩ হাজার যুবক-যুবতিকে।  প্রশিক্ষিত সবাই যোগ্যতা অনুযায়ী সাধারণ চাকরির চেয়ে অনেক বেশি আয় করছেন।

তিনি আরো বলেন, স্মার্ট বাংলাদেশ মহাপরিকল্পনার খসড়া তৈরি হয়ে গেছে সেই সাথে প্রতিটি জেলায় একটি করে হাইটেক পার্ক ও প্রত্যেক উপজেলায় একটি করে আইটি প্রশিক্ষণ কেন্দ্র করা হচ্ছে। ফ্রিল্যান্সারদের সংযোগ সুবিধার জন্যে ব্যবহার করতে দেওয়া হবে শিক্ষা প্রতিষ্ঠানের শেখ রাসেল আইটি ল্যাব। এ পর্যন্ত ৩ হাজার ৮০০ ইউনিয়নে চলে গেছে ব্রডব্যান্ড কানেকটিভিটি। হাওর ও দ্বীপ এলাকায় স্যাটালাইটের মাধ্যমে কানেকটিভিটি দেওয়া হবে, এছাড়াও নানা পরিকল্পনা রয়েছে। সিলেট অঞ্চলে ফ্রিল্যান্সিংয়ের বিপুল সম্ভাবনা রয়েছে এবং এ ব্যাপারে সরকার থেকে আগ্রহীদেরকে সবধরনের সহযোগিতা দেওয়া হবে।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব ও ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক খায়রুল আমীন, সিলেট বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক জুলিয়া জেসমিন মিলি, জেলা তথ্য অফিসের উপ-পরিচালক মো. সালাহউদ্দিন ও সিগমা সিস্টেম লিমিটেডের প্রকল্প ব্যবস্থাপক মো. মোস্তাফিজুর রহমান সুহেল প্রমুখ।

আরও সংবাদ