আয়োজনহীন শেখ হাসিনার প্রথম জন্মদিন!

আজ সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৮ তম জন্মদিন। কিন্তু কোথাও এই জন্মদিন পালনের পরিবেশ দেখা যায়নি। দিনশেষে গোপালগঞ্জে আংশিক জন্মদিন পালন করতে পেরেছে এমন সুখ নিয়েই দিন কাটাতে হলো বিগত ১৬ বছরের স্বৈরশাসক খ্যাত সদ্য সাবেক এই প্রধানমন্ত্রিকে।

অন্যদিকে, গোপালগঞ্জে জন্মদিন পালন হয়েছে এমন সুখ নিয়েও তিনি থাকতে পারতেন কিন্তু মিছিল বের করতেই তা যেন পন্ড হয়ে যায় পুলিশি ধাওয়ায়।

তবে বিগত বছরগুলোতে আজ এইদিনে খুব ঘটা করেই পালন হতো জন্মদিন। মন্দিরে, মসজিদে, গির্জায়, প্যাগোডায় এমন কোন যায়গা নেই যেখানে ধর্মীয় রীতিতে প্রার্থনার আয়োজন করা হতো না। দলে দলে নেতা কর্মীরা তাদের নিজস্ব ডেরায় আয়োজন করতো কাঙ্গালি ভোজ। অবশ্য, গত ২৫ সেপ্টেম্বর আওয়ামী লীগের ভেরিফায়েড ফেসবুক পেজে শেখ হাসিনার জন্মদিন পালনের আহ্বান জানিয়ে একটি পোস্ট করা হয়েছিল। সেখানে যথাযোগ্য মর্যাদায় দিনটি উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগের সর্বস্তরের নেতা-কর্মী-সমর্থক এবং দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়। কিন্তু দিনশেষে চোখে পরেছে শুধু ওই গোপালগঞ্জই।

ছাত্র জনতার বিক্ষোভের মুখে গত ৫ আগস্ট ছোট বোন শেখ রেহানাকে নিয়ে গোপনে দেশ ত্যাগ করে ভারতে আশ্রয় নেন শেখ হাসিনা। দেশত্যাগের সাথে সাথেই তিনিসহ সারাদেশে আওয়ামীলীগ নেতাকর্মীদের নামে হত্যা মামলা হতে থাকে। ইতিমধ্যে শেখ হাসিনার নামেও দেশের বিভিন্নস্থানে দুই শতাধিক মামলা হয়েছে।

আরও সংবাদ