মাননীয় বিমান মন্ত্রীর কাছে খোলা চিঠি…

প্রকৃত অর্থে বিমান একটি লাভজনক প্রতিষ্ঠান। যদিও আমরা এর ব্যতিক্রম। আমরা লাভজনক করার দোহাই দেই, কিন্তু করি না। কেন করি না? বা কেন হয় না? তা আল্লাহ মা’লুম।
জনাব, কোন বনিতা ছাড়া আসল কথাই বলি। কেননা আপনার ধৈর্যচ্যুতির আগে বলে নেয়া দরকার। আপনি জানেন, ঢাকার পর দেশে যে দুটি বিমান বন্দরে নামের পেছনে ‘আন্তর্জাতিক’ লাগানো তার একটি সিলেট। আন্তর্জাতিক— মানে হলো সেখানে বিদেশি ফ্লাইট উঠানামা করবে! সেটাই বোঝায়।
সিলেটেও তাই হবার কথা। এরইমধ্যে কয়েক বছর হয়ে গেছে ‘আন্তর্জাতিক’ তকমা গায়ে মাখার। কিন্তু আদতে কি তাই হয়েছে? প্রিয় মন্ত্রী মহোদয়!
হয়নি। কিছু জোড়াতালি দেয়া হয়েছে। বিনাম বাংলাদেশ এয়ারলাইন্স দিয়ে। মাঝখানে এয়ার আরাবিয়া, এ্যামিরেটস, ফ্লাই দুবাইসহ কয়েকটি সংস্থা সিলেট থেকে বিশ্বের বিভিন্ন দেশে ফ্লাইট পরিচালনার অনুমতি চেয়েছিল। কিন্তু দেয়া হয়নি। শুধু ফ্লাই দুবাই মাত্র কয়েকদিন সিলেট-দুবাই রুটে ফ্লাইট পরিচালনা করতে পেরেছিল। পরে সেটিও বন্ধ করে দিতে বাধ্য করা হয়! এখন কোনো বিদেশি কোম্পানিকে সেই সুযোগ দেয়া হচ্ছে না! সব রকম সুযোগ থাকার পরও, চাহিদা থাকার পরও, লাভজনক হবার সম্ভাবনার পরও অজ্ঞাত শক্তির খায়েশ পুরণের জন্য পূর্ণাঙ্গভাবে ‘আন্তর্জাতিক’ করা হচ্ছে না!
কেন? মাননীয় মন্ত্রী, জানেন? আমরা শুনেছি সরকারি সংস্থা বলাকাই এর জন্য দায়ি! বিমানের আপত্তির কারণে অনুমতি দেয়া হয়নি বা একটার অনুমতি দিয়ে অন্য অজুহাতে তার স্লটও প্রত্যাহার করে নেয়া হয়। কেন? মন্ত্রী মহোদয়, খোঁজ নিয়েছেন?
এখন বিমান সৌদি আর দুবাইতে ফ্লাইট পরিচালনা করছে। দাবি উঠেছে লন্ডনসহ অন্যান্য রুটে সরাসরি ফ্লাইট শুরুর। সরকারের কর্তা ব্যাক্তিরা প্রতিশ্রুতিও দিয়েছিলেন। আশাবাদী হয়ে ছিলাম আমরা। কে জানতো, সেটা শুধু প্রতিশ্রুতি! উল্টো যে কয়টি আছে সেগুলোও বন্ধ করার প্রক্রিয়া চলছে।
আগামীকাল ২৫ অক্টোবর বিমান দুবাই রুটে তার শেষ ফ্লাইট পরিচালনা করবে সিলেট থেকে। সিট খালি না থাকলেও অর্থাৎ লাভজনক হলেও সেই ‘অজ্ঞাত’ রোগে বন্ধ করে দেয়া হবে সিলেট-দুবাই সরাসরি ফ্লাইট! এর মাধ্যমে সৌদি ছাড়া সরাসরি বিদেশি ফ্লাইট বন্ধ হয়ে যাবে।
কিন্তু কেন? মাননীয় বিমান মন্ত্রী?
যেখানে সিলেটের বাইরের বিমান মন্ত্রীরা সিলেটকে আন্তর্জাতিক রাখতে চেষ্টা চালিয়েছেন অতীতে, সেখানে সিলটী হয়ে কেন বন্ধ করছেন? জানতে পারি? একজন নাগরিক হিসেবে অন্তত সেই অধিকার আছে আমার, নাকি?
দেখুন, আপনাকে যতটুকু জানি তাতে আপনার উপর আমাদের আস্থা রাখাটাই স্বাভাবিক। শুধু সজ্জন না, একজন ভাল মানুষ হিসেবে আপনার সুনাম আগে থেকেই জানা। সেজন্য প্রত্যাশার মাত্রা একটু বেশি।
তবে সেটি আস্তে আস্তে কমে যাচ্ছে। সিলেটের প্রতি আপনার উদাসীনতা সেজন্য অনেকটা দায়ি!
আপনি মান্যবর। ভুল হলে ক্ষমা করবেন।
সালমান ফরিদঃ লেখক,

সাংবাদিক

আরও সংবাদ