পাঁচবিবিতে রাতে জেএসসি পরীক্ষা দিয়েছে ৯৭ শিক্ষার্থী

ছবি: প্রতীকি

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার খ্রিষ্টীয় ধর্মের সেভেন্থ ডে অ্যাডভান্টিস্ট সম্প্রদায়ের অনুসারী ৯৭ জন স্কুল শিক্ষার্থী রাতে জেএসসি পরীক্ষা দিয়েছে। তাদের সম্প্রদায়ের রীতি অনুযায়ী ‘শনিবার’ দিনের বেলায় লেখালেখি নিষিদ্ধ। তাই সাধারণ শিক্ষার্থীরা সবাই যখন দিনের বেলায় পরীক্ষা দেয়, তখন তারা অপেক্ষা করছিল পাঁচবিবি উপজেলা প্রশাসনের আলাদা দুইটি ভবনে।

 

অবশেষে শনিবার (০২ নভেম্বর) সন্ধ্যা ৬টায় পাঁচবিবি সরকারী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে তারা পরীক্ষা দিচ্ছে।

 

রাতে পরীক্ষা দেওয়ার ব্যাপারে অনুভুতি জানান পাঁচবিবি উপজেরার সেভেন্থ ডে অ্যাডভান্টিস্ট মারানাথা সেমিনারি স্কুলের জেএসসি পরীক্ষার্থী স্নিগ্ধা রয়, চাঁদণী মূর্মু, রতন মারান্ডী, গুগন দেব শর্মা ও বাংরা হোপ স্কুলের পরীক্ষার্থী দুলালী সরকার জানায়, আমাদের খৃস্টীয় ধর্মের সেভেন্থ ডে অ্যাডভান্টিস্ট সম্প্রদায়ের অনুসারীরা শনিবার দিন শুধুমাত্র উপাসনা করে থাকে। এদিন সব ধরনের কাজ থেকে আমরা বিরত থাকি। তাই লেখাপড়াও বন্ধ রাখি।

 

এ ব্যাপারে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার সেভেন্থ ডে অ্যাডভান্টিস্ট মারানাথা সেমিনারী স্কুলের সহকারী শিক্ষিকা মিসেস দুলালী হেম্ব্রম জানান, খ্রিস্টধর্মের সেভেন্থ ডে অ্যাডভান্টিস্ট সম্প্রদায়ের অনুসারীদের আবেদনের প্রেক্ষিতে শিক্ষাবোর্ড দিনের বেলায় পরীক্ষা না নিয়ে রাতের বেলায় নেওয়ায় সংশ্লিষ্ট দপ্তরের প্রতি আমরা কৃতজ্ঞতা জানাচ্ছি।

 

পাঁচবিবি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাদিম সারোয়ার বলেন, শিক্ষাবোর্ড ও জেলা প্রশাসনের নির্দেশে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বাংলা হোপ স্কুল, জীবনপুর স্কুল ও সেভেন্থ ডে অ্যাডভান্টিস্ট মারানাথা সেমিনারী স্কুলের বিশেষ এই ৯৭ জন শিক্ষার্থীর রাতে পরীক্ষা গ্রহণের জন্য আগে থেকেই সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছিল। সেই অনুযায়ী খুব ভালভাবেই সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত পাঁচবিবি সরকারী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে তাদের পরীক্ষা নেওয়া হয়।

 

এদিকে জয়পুরহাটের ৫টি উপজেলার ১৫৭ টি স্কুলের জেএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১১ হাজার ৮৪৭ জন। এদের মধ্যে ছাত্র ৫হাজার ৫২৩জন ও ছাত্রী ৬হাজার ৩২৪জন। এছাড়াও মাদ্রাসা বোর্ডের অধীনে ১১৪টি মাদ্রাসার জেডিসি’র মোট পরীক্ষার্থী ৩হাজার ২২ জন। এদের মধ্যে ছাত্র ১ হাজার ২১২ জন ও ছাত্রী ১ হাজার ৮১০জন।

আরও সংবাদ
error: You are under arrest !!