বৈরুত দূতাবাসে বিজয় দিবস উদযাপন

হেলাল আহমদ,লেবানন থেকেঃমহান বিজয় দিবস উদযাপন করেছে লেবাননের বৈরুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। ১৬ ডিসেম্বর সকালে বৈরুত দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করে ৪৯তম মহান বিজয় দিবসের সূচনা করেন।
বিকেলে দূতাবাসের হলরুমে শুরু হয় আলোচনা সভা। মহান বিজয় দিবসের কর্মসূচির মধ্যে ছিল আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, প্রামাণ্য চিত্র প্রদর্শন, বাণী পাঠ, দিবসের তাৎপর্যের ওপর আলোচনা সভা ও আপ্যায়ন।

লেবাননে নিযুক্ত বাংলাদেশ সরকারের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকারের সভাপতিত্বে এবং দূতাবাসের প্রথম সচিব (শ্রম) আবদুল্লাহ আল মামুনের পরিচালনায় আলোচনা সভা শুরু হয়।
সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কনস্যুলার কর্মকর্তা আবুল হোসেন। পরে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগকারী শহীদ বীর মুক্তিযোদ্ধাসহ স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে বিশেষ দোয়া পাঠ ও দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দূতাবাসের কর্মকর্তাবৃন্দ। পরে বিজয়ের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন কমিউনিটির নেতারা।
আলোচনা পর্বে অংশ নিয়ে রাষ্ট্রদূত বাংলাদেশের ইতিহাসে এ দিবসের তাৎপর্য এবং বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত নেতৃত্বের কথা স্মরণ করেন।সভায় দূতাবাসের কর্মকর্তাবৃন্দ, স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও বাংলাদেশি কমিউনিটিসহ প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

আরও সংবাদ
error: You are under arrest !!