বইমেলায় সীমান্ত আকরামের ‘আকাশ আমায় ভরল আলোয়’


অমর একুশে বইমেলায় (২০২০) প্রকাশিত হয়েছে প্রাবন্ধিক, গবেষক ও সম্পাদক সীমান্ত আকরামের প্রবন্ধগ্রন্থ ‘আকাশ আমায় ভরল আলোয়’। বইটি প্রকাশ করেছে সরলরেখা প্রকাশনা সংস্থা।

বইটি ১১ জন প্রথিতযশা ব্যক্তিকে নিয়ে লেখা শিল্প-সংস্কৃতি বিষয়ক প্রবন্ধ দিয়ে সাজানো হয়েছে।

বইয়ের ভূমিকায় ইমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী লিখেছেন, ‘আমাদের সংস্কৃতির যে একটা নিজস্ব ইতিহাস ও ঐতিহ্য আছে তার সঙ্গে পরিচয়ের সুযোগ হবে এবং এ সুযোগটা যত বেশি হবে ততই পাঠক নতুন করে আরও বেশি জানতে পারবে, উপলব্ধি করতে পারবে।

এই গ্রন্থে লেখক যাদের একত্র করেছেন এবং যে প্রসঙ্গগুলো টেনে এনেছেন তাদের সম্বন্ধে অন্যত্রও আলোচনা হয়। কিন্তু এই গ্রন্থের আলোচনাগুলো একটা বিশেষ ধরনের ও ভিন্ন আঙ্গিকের। তাদের যে অবহেলিত অংশ সেগুলোর ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। আমি মনে করি এই গ্রন্থের প্রসঙ্গগুলো খুবই উপকারী ও সময় উপযোগী।’

সীমান্ত আকরামের জন্ম ১৯৯০ সালের ৫ জানুয়ারি, কুমিল্লা জেলায়। কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসনে স্নাতকোত্তর অর্জন করেছেন। তিনি ছাত্রজীবন থেকে লেখালেখি করছেন। পাশাপাশি সাহিত্য পত্রিকা ‘কাঠপেন্সিল’ -এর সম্পাদনা করছেন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে তার সরব উপস্থিতি।

‘নক্ষত্র বিভাব’ ও ‘সংস্কৃতির চালচিত্র’ নামে দুটি প্রবন্ধগ্রন্থ পাঠক প্রিয়তা পেয়েছে। বর্তমানে একটি গবেষণা প্রতিষ্ঠানে সহকারী গবেষণা কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন।

এশিয়াবিডি/ডেস্ক/সাইফ

আরও সংবাদ