রাজনগরে একটি হলিস্টিয়ান ফ্রিজিয়ান গাভীর দুটি বাচ্চা প্রসব!


মৌলভীবাজার জেলার রাজনগরে ব্যাক্তি মালিকানা এক গরুর খামারে একটি গাভী দুটি বাচ্চার জন্ম দিয়েছে। প্রথম বাচ্চা প্রসব করার প্রায় ৩০ মিনিট পর আরেকটি বাচ্চা প্রসব করে হলিস্টিয়ান ফ্রিজিয়ান গাভীটি।

বুধবার (৭ জুলাই) বিকাল ৫ ঘটিকায় রাজনগর ইউপি রোডস্থ ব্যাবসায়ী নুরুল ইসলাম বাবরের নিজ খামারে হলিস্টিয়ান ফ্রিজিয়ান উন্নত জাতের একটি গাভী ৩০ মিনিট অন্তর দুটি বাচ্চার জন্ম দেয়। গাভী ও বাচ্চা দুটি ভালোই আছে বলে জানিয়ছেন ঐ খামার মালিক। ইতিমধ্যে বিষয়টি জানার পর তার বাসায় অনেকেই গাভী ও বাচ্চা দেখতে আসছেন।

মালিক নুরুল ইসলাম বাবর জানান, সখ করে তিন – চারটা গরু লালন পালন করতাম। গত বছর হঠাৎ মনস্থির করি খামার করব। যেমন চিন্তা তেমন কাজ শুরু করি এবং বর্তমানে ছোট বড় বিভিন্ন জাতের ৩৭ টি গরু আছে আমার খামারে।

তিনি আরোও বলেন, এক বছর আগে উপজেলার বাংগালী গ্রাম থেকে ১ লাখ ৭০ হাজার টাকা দিয়ে আমি এই হলিস্টিয়ান ফ্রিজিয়ান গাভীটি খরিদ করি। প্রতিদিন ৮ কেজি দানাদার খাদ্য, ২০ কেজি ঘাস ও শুকনা খর দিতাম। আমি বুজতেই পারিনি যে গাভীর পেটে দুটি বাচ্চা আছে। প্রথম বাচ্চা প্রসব করার প্রায় ৩০ মিনিট পর আরেকটি বাচ্চা প্রসব করা দেখে সত্যি আমি অবাক হয়ে যাই। এই জাতের গাভীর হিস্ট্রিগত রেকর্ড হচ্ছে এটা ১৫/১৬ লিটার দুধ দিতে সক্ষম।

এশিয়াবিডি/শেখ/কামরান 
আরও সংবাদ
English »