রাজনগরে চা শ্রমিকদের সড়ক অবরোধ ও বিক্ষোভ

কর্ম বিরতির ১৫ তম দিনে ৩০০ টাকা মজুরীর দাবিতে নিজের অস্তিত্ব রক্ষার লড়াইয়ে রাজনগরে মহা সড়কে চলছে বিক্ষোভ মিছিল ও কর্মবিরতি।২৪ ঘন্টার মধ্যে দাবি আদায় না হলে আরোও কঠিন আন্দোলনের হুশিয়ারি দিয়েছেন চা শ্রমিক নেতৃবৃন্দরা।

মঙ্গলবার (২৩ আগষ্ট ) দুপুরে মৌলভীবাজার-ফেঞ্চুগঞ্জ আঞ্চলিক মহা সড়কের মুন্সিবাজারে প্রায় ২ ঘন্টা সড়ক অবরোধ করে রাখে চা শ্রমিকরা।

এসময় বিভিন্ন স্লোগান, “৩০০ টাকার সংগ্রাম চলছে চলবে”, “রুটি রুজির সংগ্রাম চলছে চলবে”, “দুনিয়ার মজদুর এক হও এক হও” নিয়ে তারা বিক্ষোভ মিছিল বের করে।

পরে বাজারের চৌমুহনায়, ইউনিয়ন পরিষদের সামনে ও খলাগাঁও করিমপুর উচ্চ বিদ্যালয়ের সামনে মহা-সড়কে অবস্থান কর্মসূচি পালন করে। এসময় চা শ্রমিক নেতৃবৃন্দরা তাদের বক্তব্য রাখেন।

মৌলভীবাজার ইটা চা-বাগানের সাবেক পঞ্চায়েত সভাপতি আমির আলি বলেন, আমরা এত কষ্ট করে কাজ করি কিন্তু আমাদের ন্যায্য মজুরি দেয়া হয় না। চাল, ডাল, তেলসহ সবকিছুর দাম বেড়েছে। ছেলে-মেয়েদের পড়াশোনার খরচ আছে। অসুখ হলে চিকিৎসা করাতে হয়। পেটে ভাত নাই, পকেটে টাকা নাই, তাই হেঁটে হেঁটে আমরা এখানে এসে আন্দোলন করছি। আমরা সরকারের বিরুদ্ধে নই, আমরা আমাদের অস্তিত্ব রক্ষার্থে এখানে এসেছি।’

ইটা চা বাগানের পঞ্চায়েত সভাপতি নাছিম আহমদ বলেন, ৩০০ টাকা মজুরি না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আন্দোলন কঠোর থেকে কঠোরতর হবে। দেশের বিভিন্ন বাগানে চা শ্রমিকেরা একত্র হয়েছেন। এই কর্মসুচিতে আমরা সড়ক অবরোধ করে রেখেছি। আগামী কালের মধ্যে আমাদের দাবী আদায় না হলে আমরা আরো কঠোর আন্দোলনে নামবো। আমরা জেলা প্রশাসকের কাছে যাবো।

ইটা চা বাগানের ইউপি সদস্য জমির আলী বলেন, ‘আমরা বিশৃঙ্খলা চাই না, আমরা কাজ করতে চাই। কিন্তু আমাদেরকে কাজ না করার জন্য বাধ্য করা হচ্ছে। আমরা আমাদের প্রাপ্য সম্মান চাই। দরকার হলে আমরা না খেয়ে থাকব। যত দিন আমাদের দাবি পূরণ না হয়, তত দিন আমরা কাজে যোগ দেব না।’

আরও সংবাদ