মৌলভীবাজারে গণপ্রকৌশল দিবস ও আইডিইবির প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

মৌলভীবাজারে গণপ্রকৌশল দিবস ও ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স বাংলাদেশ(আইডিইবি) এর ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) সকাল ১১ টায় শহরের পৌর মিলনায়তনের সামনে থেকে একটি র‍্যালী বের করে প্রেসক্লাব চত্ত্বর প্রদক্ষিণ করে পুনরায় আবার মিলনায়তনে গিয়ে শেষ হয়।

পৌরসভার সভাকক্ষে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনা সভায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স বাংলাদেশ(আইডিইবি) এর মৌলভীবাজার জেলা নির্বাহী কমিটির আহবায়ক মো. কামরুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র মো. ফজলুর রহমান ও বিশেষ অতিথি ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আসাদ হোসেন মকু।

প্রধান অতিথির বক্তব্যে পৌর মেয়র মো. ফজলুর রহমান বলেন, ‘বুয়েটের ইঞ্জিনিয়ারদের চেয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররাই রোদের মধ্যে দাঁড়িয়ে বেশি কাজ করে। বাংলাদেশে অর্থনীতি এই পর্যায়ের আসায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদেরই অবদান বেশি। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অবহেলা করার কোনো সুযোগ নেই। আমি তাদের মঙ্গল কামনা করি।’

আইডিইবির জেলা নির্বাহী কমিটির সদস্য সচিব আব্দুল মুনিমের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, পৌরসভার নির্বাহী প্রকৌশলী নজরুল ইসলাম, সড়ক ও জনপদের জেলা সেক্রেটারি আরিফ হোসেন, পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী খোরশেদ আলম, পাবেল আহমদ।

সভাপতির বক্তব্যে মো. কামরুজ্জামান বলেন, ১৯৬৯ সাল থেকে নিজেদের পদ মর্যাদা ও প্রাপ্ত সম্মানিসহ বিভিন্ন দাবী নিয়ে আন্দোলন করে আমাদের অসংখ্য নেতা কর্মীরা রাজপথে রক্ত দিয়েছেন। অনেকে চাকরি হারিয়েছেন, পুলিশের গুলিতে নিহত হয়েছেন, অনেক মায়ের বুক খালি হয়েছে। আজকের এই দিনে আমাদের সেই সব নেতা কর্মীদের শ্রদ্ধাভরে স্মরণ করছি।

তিনি আরো বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা দেশের ৮০ শতাংশ কাজ করে থাকেন। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাধ্যমেই কাজের সূচনা হয়, কিন্তু ফায়দা নেন বড় বড় পদ ধারীরা। ৫ লক্ষাধিক সদস্যদের নিয়ে বাংলাদেশের সর্ব বৃহৎ পেশাজীবি সংগঠন হচ্ছে ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স বাংলাদেশ।

এশিয়াবিডি/ডেস্ক/কামরান
আরও সংবাদ