“চির সবুজ ঘাসের উপর অর্ধশত জীবন”

ছবিঃ সাদির চৌধুরী

চির সবুজ সমতল ঘাস। তার উপর অর্ধশত জীবন। সবুজের মাজে সাদা প্রাণে তৈরি হয়েছে ইংরেজী দুটি বর্ণ ‘এফটি’। অর্থাৎ ফুড টেকনোলজি। আজ তাদের বিদায়ের দিন। বিদায়ী শিক্ষার্থীরা প্রিয় ডিপার্টমেন্টের নাম লিখেছেন সাদা টি শার্ট পরে।

হাসি-কান্না ও সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউট(এমপিআই) এ ফুড টেকনোলজি ৪র্থ ব্যাচের শিক্ষার্থীদের বিদায় দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (৪ নভেম্বর) সকাল ১১টায় ইনস্টিটিউটের অডিটোরিয়ামে শিক্ষার্থীদের বানানো কেক কেটে আনুষ্ঠানিকভাবে দিবসটির উদ্বোধন করেন অত্র ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রকৌশলী মোঃ মিজানুর রহমান।

ফুড ডিপার্টমেন্টের প্রথম শিফটের বিভাগীয় প্রধান একে এম খাদেমুল বাশারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রকৌশলী মোঃ মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একাডেমিক ইনচার্জ প্রকৌশলী মোঃ জহীরুল ইসলাম, কম্পিউটার টেকনোলজির ২য় শিফটের বিভাগীয় প্রধান এস. এম. আবুল ফাত্তাহ তুহিন, ১ম শিফট নন-টেক বিভাগীয় প্রধান মোঃ নাজমুল হোসাইন, ২য় শিফট নন-টেক বিভাগীয় প্রধান শাহীদুল হোসাইন, ইলেকট্রনিক্স টেকনোলজি ১ম শিফট বিভাগীয় প্রধান মোঃ খালেদ হোসাইন, ফুড টেকনোলজি ২য় শিফট বিভাগীয় প্রধান মোঃ আশরাফুল শেখ।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অত্র ইনস্টিটিউটের ফুড বিভাগের ইনস্ট্রাক্টর উম্মে সারা পুষন, মহসিন আলম মুহিন, রেজাউল করিমসহ সকল বিভাগের বিভাগীয় প্রধান ও ইন্সট্রাক্টরগন।

অনুষ্টানে বক্তারা ছাত্রদের উদ্দেশ্যে পরামর্শ ও দিকনির্দেশনামূলক ব্যক্তব্যও প্রদান করেন। পরে শিক্ষার্থীদেরকে ক্রেস্ট প্রদান ও টি শার্টে সাক্ষর করেন অধ্যক্ষসহ সকল শিক্ষকরা।

বিদায়ী শিক্ষার্থীরা বলেন, ক্যাম্পাসে বন্ধু-বান্ধবের সঙ্গে আড্ডা, ঘোরাঘুরি, ক্লাস অ্যাসাইনমেন্ট নিয়ে দৌড়াদৌড়ি এভাবে পার হয় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এর সব থেকে সেরা দিনগুলো। কখন যে সময় চলে যায় কেউ টেরই পায় না। চারটি বছর পার হওয়ার সঙ্গে সঙ্গে টুং করে বেজে ওঠে বিদায়ের ঘণ্টা। শিক্ষাজীবনের সেই মধুময় দিনগুলো আমাদের পিছু ডাকে।

মধুময় সে দিনগুলোর স্মৃতি হৃদয়ের ফ্রেমে বেঁধে রাখতে আনন্দে, উচ্ছ্বাসে, স্লোগানে, রঙে-রূপে এক অপরূপ সাজে সজ্জিত হয়ে র‍্যাগ ডে পালন করেন শিক্ষার্থীরা। অনুষ্ঠান ও মধ্যভোজ শেষে বিদায়ী শিক্ষার্থীরা এক বর্নাঢ্য র‍্যালি বের করে পুরো ক্যাম্পাস একবার প্রদক্ষিণ করে।

পরিশেষে কান্নায় ভেসে যায় ক্যাম্পাস। নিস্থব্ধ হয়ে ওঠে চারিদিক। এক বন্ধুকে জড়িয়ে ধরছে আরেক বন্ধু। এদিকে আখি দিয়ে অঝোরে ঝড়ছে পানি। দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে বিদায় নিচ্ছে একে একে। চার বছর একসাথে থাকার চুক্তি আজ শেষ হয়ে গেল।

এশিয়াবিডি/ ডেস্ক/ কামরান
আরও সংবাদ