রাজনগরে অবৈধভাবে বালু উত্তোলন, অভিযানে ২টি গাড়ী আটক

মৌলভীবাজারের রাজনগর উপজেলার বালু মহালগুলো থেকে দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে যাচ্ছে একটি প্রভাবশালী চক্র। স্থানীয় সরকারী দলের লোকদের নেতৃত্বে এসব মহাল থেকে প্রতিদিনই উত্তোলন করা হচ্ছে বালু।

এদিকে গত বুধবার দুপুর একটায় উপজেলার উত্তরভাগ ইউনিয়নের কালামুহা ছড়ার বালু উত্তোলন করার সময় গোপন সংবাদে অভিযান চালিয়ে একটি প্রাইভেটকার ও একটি বালু বোঝাই গাড়ী আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ। এঘটনায় ডিবি পুলিশের এএসআই মো. রাজিব বাদী হয়ে রাজনগর থানায় মামলা করেছেন।
এলাকাবাসী ও গোয়েন্দা পুলিশ সূত্রে জানা যায়, বুধবার দুপুরে ডিবি পুলিশের একটি দল বালু উত্তোলনের খবর পেয়ে কালামুহা ছড়ায় অভিযান চালায়। তাদের উপস্থিতি টের পেয়ে বালু বোঝাই ট্রাক (নং সিলেট ড ১১-২১৮৫) ও একটি প্রবোক্স প্রাইভেটকার (ঢাকা খ ১২-৩৩২৬) ফেলে চালক সহ ১০-১২ জন পালিয়ে যায়। খবর পেয়ে স্থানীয় চেয়ারম্যানের চাচাতো ভাই খালেদ সেখানে গেলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে পড়ে। স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে শাহ খালেদ বালু মহালটি বৈধ ইজারায় এনেছেন বলে এলাকাবাসীকে বলে আসছিলেন। ডিবি পুলিশ ঘটনাস্থলে যাওয়ায় এনিয়ে খালেদের সাথে এলাকাবাসীর কথাকাটকাটি হয়। পরে একপর্যায়ে স্থানীয়রা তাকে ধাওয়া দিলে তিনি পালিয়ে যান। এঘটনায় ডিবি পুলিশের এএসআই মো. রাজিব বাদী হয়ে শাহ খালেদ সহ ১২ জনের বিরোদ্ধে রাজনগর থানায় মামলা (নং-১, তাং-২/৯/২১) করেছেন। আটক গাড়িগুলো জব্দ দেখানো হয়েছে।
সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, ২০১২ সালে রাজনগর উপজেলার ৮টি বালু মহালের মধ্যে ৭টি মহাল ইজারা দরপত্র আহ্বান করা হয়। কালামুহা বালু মহালে বালু উত্তোলনে উত্তরভাগ চা বাগানের ক্ষতির কারণ দেখিয়ে আবেদনের প্রেক্ষিতে তৎকালীন জেলা প্রশাসক লিজ প্রদান স্থগিত করেছিলেন। কিন্তু সেখানে প্রতিনিয়ত চলছে অবৈধ বালু উত্তোলন। এছাড়াও ধামাইছড়া, মারুয়া ছড়া, জমিলা ছড়া, হাড়ছড়া, উদনাছড়াসহ বাকি বালুমহালগুলোর উত্তোলন থেমে নেই। এসব মহালের বালুকে আর ইজারা না দেয়ায় এ সুযোগে স্থানীয় সরকার দলীয় সমর্থকরা ক্ষমতার প্রভাব দেখিয়ে অবৈধভাবে বালু লুট করছেন। শিল্প মন্ত্রণালয় এসব বালু মহালের বালুকে মূল্যবান সিলিকাবালু হিসেবে ঘোষণা করেছে। সম্প্রতি বালুমহালগুলো সর্বোচ্চ দরদাতা ইজারাদারদের বুঝিয়ে দিতে শিল্প মন্ত্রণালয় থেকে অনুমতি চাওয়া হয়েছে।
শাহ খালেদের সাথে যোগাযোগ করা হলে তিনি ধাওয়ার ঘটনাটি অস্বীকার করে ফোনের সংযোগ বিচ্ছিন্ন করেন।
এব্যাপারে রাজনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, এঘটনায় ৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ৫-৬ জনের বিরোদ্ধে মামলা হয়েছে। আটক করা গাড়ি দুটি থানায় রয়েছে। মামলাটি ডিবি পুলিশের ওসি তদন্ত করছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা পাল বলেন, বালু মহাল নিয়ে আদালতে রীট ছিল। সম্প্রতি বিভিন্ন প্রক্রিয়ার পর ইজারা দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে জেলা প্রশাসন শিল্প মন্ত্রণালয় থেকে অনুমতি চেয়েছেন জেনেছি। অনুমতি পেলে বালু মহালগুলো ইজারাদারদের বুঝিয়ে দেয়া হবে। তার আগ পর্যন্ত এসব মহাল থেকে বালু তোলা অবৈধ।

এশিয়াবিডি/ডেস্ক

আরও সংবাদ