ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের কমিটি: সভাপতি জমির, সম্পাদক কবির

ইউরোপে প্রবাসীদের কল্যাণে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার প্রত্যয় নিয়ে বাংলাদেশি সংবাদকর্মীদের সমন্বয়ে গঠন করা হলো ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাব। নবীন ও প্রবীণদের সমন্বয়ে নতুন এ কমিটি গঠন নিয়ে এ বছরের প্রথম দিনে ১ জানুয়ারি অনলাইন প্ল্যাটফর্মে আনিচুজ্জামানের সভাপতিত্বে এবং মিরন নাজমুল ও ফরিদ আহমেদ পাটওয়ারীর যৌথ পরিচালনায় সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

অনলাইন সভায় সিনিয়র সাংবাদিক ঢাকা পোস্টের স্পেন প্রতিনিধি মিরন নাজমুল সভাপতি হিসেবে দৈনিক যুগান্তর ইতালি প্রতিনিধি জমির হোসেনকে এবং বাংলা টিভির স্পেন প্রতিনিধি কবির আল মাহমুদকে সাধারণ সম্পাদক এবং ঢাকা পোস্টের পর্তুগাল প্রতিনিধি ফরিদ আহমেদ পাটওয়ারীকে ১ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক প্রস্তাব করেন।

সাধারণ সভার সভাপতি আনিচুজ্জামান আনিস উপস্থিত সবার মতামত চাইলে টুডেস ওয়ার্ল্ড নিউজ ২৪ ডটকমের প্রধান সম্পাদক এবং সাবেক গান বাংলা টেলিভিশনের হেড অব নিউজ হুমায়ুন কবির প্রথমে সমর্থন জানান। পরে সবাই একাত্মতা প্রকাশ করেন। এরপরই জ্যেষ্ঠ সাংবাদিক হুমায়ুন কবিরকে সংগঠনের উপদেষ্টা হিসেবে সবাই সমর্থন জানান। পরে সদ্য নির্বাচিত যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ পাটওয়ারী পূর্ণাঙ্গ কমিটির নামের তালিকা প্রকাশ করেন।

২২ সদস্যের নবগঠিত কমিটির অন্য সদস্যরা হলেন উপদেষ্টা রিয়াদ আহাদ, বাংলা কাগজ নির্বাহী সম্পাদক (যুক্তরাজ্য) সহসভাপতি হাবীবুল্লাহ আল বাহার (জার্মানি), আবদুল্লাহ ইকবাল (ফিনল্যান্ড), ওমর ফারুক (জার্মানি), যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ পাটওয়ারী (পর্তুগাল), ইসমাইল হোসাইন (স্পেন), সাংগঠনিক সম্পাদক ফয়সাল মাহমুদ (যুক্তরাজ্য), সৈয়দ মুনতাসির (ফ্রান্স), লায়েবুর রহমান (বার্সেলোনা, স্পেন), আনোয়ার এইচ খান (পর্তুগাল), রাকিব হাসান (স্লোভেনিয়া), অর্থ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক মোহাম্মদ শাহজাহান (পর্তুগাল), তথ্য গবেষণা ও আন্তর্জাতক বিষয়ক সম্পাদক আহমেদ রাজ (পোল্যান্ড), প্রচার ও প্রকাশনা সম্পাদক শহীদ আহমেদ (পর্তুগাল), দপ্তর সম্পাদক মোহাম্মদ মুবিন খান (স্পেন, বার্সেলোনা), ক্রীড়া ও সংস্কৃতিবিষয়ক সম্পাদক মো. আবু সাঈদ (পর্তুগাল, লিসবন), অভিবাসনবিষয়ক সম্পাদক মেহেদী মারুফ (প্যারিস), সদস্য মিরন নাজমুল (স্পেন), আনিচুজ্জামান (ইতালি) ও বাবু মিয়া (অস্ট্রিয়া)।

কমিটি ঘোষণার পর সংক্ষিপ্ত বক্তব্যে সংগঠনের উপদেষ্টা হুমায়ুন কবির বলেন, ‘ইউরোপপ্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের সবাই ঐক্যবদ্ধভাবে যে প্রেসক্লাব গঠন করা হয়েছে, ইউরোপে এটা ইতিহাস সৃষ্টি করবে। সাংবাদিকতা একটি মহান পেশা। আবেগবর্জিত ও নিরপেক্ষ দৃষ্টিতে সংবাদ পরিবেশন করাই সাংবাদিকদের মূল লক্ষ্য হওয়া উচিত। ইউরোপ-বাংলাদেশ প্রেসক্লাবের সদস্য সবাই বয়সে তরুণ, কিন্তু অভিজ্ঞতায় ঋদ্ধ। ইউরোপ বাংলাদেশি কমিউনিটিকে বিশ্বে, তথা বাংলাদেশের কাছে ইতিবাচকভাবে উপস্থাপন করাই আমাদের লক্ষ্য হওয়া উচিত।’ ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের আরেক উপদেষ্টা ও ইউরোপ ও যুক্তরাজ্য বাংলা কাগজের নির্বাহী সম্পাদক রিয়াদ আহাদ ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের কমিটি গঠনে অভিমত ব্যক্ত করতে গিয়ে বলেন, ইউরোপ প্রবাসী সাংবাদিকদের সমন্বয়ে এমন সুসংগঠিত একটি কমিটি গঠন হয়েছে, যা অকল্পনীয়। তিনি নবগঠিত কমিটিকে প্রবাসীদের পাশে থাকার আহ্বান জানান।

বহুল প্রতীক্ষিত ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের আনুষ্ঠানিক পথচলা শুরু হয়েছে। আগামী দুই বছর (২০২২-২৩) এ কমিটি কাজ করে যাবে। অনলাইন সভায় সদ্য প্রয়াত জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি একুশে পদকপ্রাপ্ত জ্যেষ্ঠ সাংবাদিক ও দ্য ফিন্যান্সিয়াল হেরাল্ডের সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদের জন্য নবগঠিত কমিটি এক মিনিট নীরবতা পালন ও তাঁর রুহের মাগফিরাত কামনা করে।

এশিয়াবিডি/ডেস্ক/কামরান

আরও সংবাদ