বিপদসীমার নীচে তিস্তার পানি; জলাবদ্ধতায় ডুবে আছে ঘরবাড়ি ও ফসলি ক্ষেত

তিস্তার পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে তবে জলাবদ্ধতায় ডুবে আছে ঘরবাড়ি ও ধানক্ষেত। কয়েকদিনের টানা বৃষ্টি ও উজানের ঢলে তিস্তা পাড়ের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পানি প্রবেশ করে লোকালয়ে। এতে চরম বিপাকে পড়েন তিস্তা পাড়ের সাধারণ মানুষ।

সোমবার ৩০ সেপ্টেম্বর পানি উন্নয়ন বোর্ডের দুপুর ১২ ঘটিকার তথ্যমতে, তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে বিপদসীমার ৪৩ সেমি. নিচ দিয়ে ও কাউনিয়া পয়েন্টে বিপদসীমার ১১ সেমি. নীচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।
তবে জনবসতিতে ঢুকে পড়া পানি গত রাত থেকে নেমে যাওয়া শুরু করেছে কিন্তু জলাবদ্ধতায় ডুবে আছে নিচু জায়গা গুলো।
লালমনিরহাট জেলা প্রশাসক এইচ এম রকিব হায়দার জানান, আমরা বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছি, জেলার প্রায় ১০ হাজার পরিবার পানি বন্দি রয়েছে। জন প্রতিনিধিদের সহযোগিতায় তাদের তালিকা তৈরি করা হচ্ছে,বন্যা কবলিত পরিবারের মাঝে ৯০মেট্রিক টন চাউল বরাদ্দ করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুনিল কুমার জানান, বিপদসীমার নিচ দিয়ে তিস্তার পানি প্রবাহিত হচ্ছে । পানি কমে যাওয়ায় কিছু জায়গায় ভাঙ্গন দেখা দিয়েছে তার মধ্যে হরিণচর, মহিষখোচা গরীবুল্লাহ পাড়া, চর গোকুন্ডা, খুনিয়াগাছ সহ আরো অনেক জায়গায় ভাঙ্গন শুরু হয়েছে। জরুরিভাবে কিছু জায়গায় জিও ব্যাগে বালু ভরে ভাঙ্গন নিযন্ত্রণে কাজ চলছে।

আরও সংবাদ