আজ বিশ্ব ফটোগ্রাফি দিবস

পানিতে জলজ ফুলের রাণী পদ্ম। ছবিঃ লেখক

আজ বিশ্ব ফটোগ্রাফি দিবস ১৮৩৯ সাল থেকে ২০২১। ১৮২ বছর ধরে প্রায় ১৭০ টি দেশে এই দিবস পালিত হয়। ফটোগ্রাফারদের শ্রদ্ধা জানাতেই এই উদ্দোগ।

বিশ্ব আলোকচিত্র দিবস পালন করা হয় প্রতি বছর ১৯ আগস্ট ৷ সারা পৃথিবীতে সবাই বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করে বিশ্ব আলোকচিত্র দিবস।
১৮৩৭ সালে নাইসফোর নিপেক ও লুইস ডেগুরে ডেগুরে টাইপ ফটোগ্রাফিক সিস্টেম আবিষ্কার করেন। এই উপায়ের নাম হল ড্যাগুইররিয়ো টাইপ। বিজ্ঞানী লুইস ড্যাগুইর সর্বপ্রথম ছবি তোলার ব্যবহারিক এ উপায় আবিষ্কার করেন। তার নাম অনুসারেই ছবি তোলার এই উপায়ের নাম দেয়া হয় ড্যাগুইররিয়ো টাইপ ফটোগ্রাফি। তখন থেকেই ফটোগ্রাফিতে এক নতুন অধ্যায়ের সূচনা হয়। ১৮৩৯ সালের ১৯ আগস্ট সবার প্রথম ফরাসি সরকার ১৯ আগস্টকে বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে ঘোষণা করেন।

গাছের মরা ডালে বসে আছে হলুদ-কালো রঙের ফড়িং। ছবিঃ লেখক

টোগ্রাফির ইতিহাসে ড্যাগুইররিয়ো টাইপ যে প্রথম স্থায়ী ফটোগ্রাফিক ছবি ছিল তা নয়। ১৮২৬ সালে যোশেফ নিসফোর নিপস একটি ছবি তোলেন যাকে প্রথম স্থায়ী ফটোগ্রাফিক ছবি বলা হয়ে থাকে। এই ছবিটির নাম ছিল ‘ভিউ ফ্রম দ্য উইন্ডো অ্যাট লে গ্রাস’ (View from The Window at Le Gras)। এই ছবিটি যোশেফ নিসফোর নিপস হেলিওগ্রাফি (Heliography) পদ্ধতিতে তুলেছিলেন।

১৮৬১ সালে থমাস সাটন প্রথম স্থায়ী রঙিন ছবিটি তোলেন। লাল, সবুজ এবং নীল ফিল্টার ব্যবহার করে তিনটি সাদা-কালো ছবির সেট প্রস্তুত করা হয়্য। তবে তৎকালীন যে ফটোগ্রাফিক ইমালসন ব্যবহার করা হত তা বর্ণালীর ক্ষেত্রে অসংবেদী ছিল। তাই ছবিটি ত্রুটিপূর্ণ হয়ে দাঁড়ায় এবং গোটা বিশ্লেষণটি সহজেই মানুষের স্মৃতি থেকে বেরিয়ে যায়।

বিশ্ব আলোকচিত্র দিবস উপলক্ষে ১৯ আগস্ট বাংলাদেশের বিভিন্ন ফটোগ্রাফার কমিউনিটি এর উদ্যোগে শোভাযাত্রা, আলোচনা অনুষ্ঠান ও তথ্যচিত্র প্রদর্শিত হয়। ফটোগ্রাফারদের প্রযোজনায় আলোকচিত্রের বিবর্তন ও ভবিষ্যৎ বিষয়ে তথ্যচিত্র ও প্রদর্শিত হয়।

গুরুত্ব:
একটি সুন্দর ছবি কখনও সময়ের সীমায় বেঁধে থাকে না। কোনও ছবি যেদিন তোলা হয় সেদিনও যেমন প্রশংসিত হতে পারে, সেই একই ছবি পঞ্চাশ বছর পরেও একইভাবে প্রশংসিত হতে পারে। যেহেতু চোখে দেখা যায়, সেহেতু আমাদের চারপাশে পৃথিবীতে কী হচ্ছে সেই বিষয়েও আমাদের জানান দেয় একটা ছবি।

এখন দিন দিন সোশ্যাল মিডিয়ায় ফটোগ্রাফির চাহিদা বেড়েই চলছে। বর্তমানে ফটোগ্রাফি গুনগত মান অনেক ভালো হয়েছে। বাজারে এসেছে একাধিক ডিজিটাল ক্যামেরা, ডিএসএলার। ইদানীং শিক্ষা প্রতিষ্ঠানেও ফটোগ্রাফি কোর্স চালু হয়েছে।

লেখকঃ তরুণ ফটোগ্রাফার

এশিয়াবিডি/ডেস্ক/কামরান
আরও সংবাদ